বাংলাদেশ সেনাবাহিনীতে ‘সৈনিক’ পদে  পুরুষ ও মহিলা প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

সাধারণ ট্রেড (জিডি), বিএনসিসি এবং সেনাসন্তান (পুরুষ ও মহিলা) : বয়সসীমা : ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭ বছরের কম এবং ২০ বছরের বেশি হবে না।

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি/সমমান (মাদরাসা/কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৩ পেয়ে উত্তীর্ণ। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

টেকনিক্যাল ট্রেড : বয়সসীমা : ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭ বছরের কম এবং ২১ বছরের বেশি হবে না।

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি ভোকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ ন্যূনতম জিপিএ-৩ পেয়ে উত্তীর্ণ। এসএসসি/সমমান (মাদরাসা/কারিগরি/ উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ-৩ পেয়ে উত্তীর্ণ। বিজ্ঞান বিভাগ/ডিপ্লোমা কোর্স শেষকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট থেকে ট্রেড কোর্স শেষ করা পুরুষ ও মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে টেকনিক্যাল ট্রেড-এর ক্ষেত্রে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবে।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ১.৫৬ মিটার (৫ ফুট ১ ইঞ্চি), ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের অবিবাহিত হতে হবে।

অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৩১ ডিসেম্বর ২০২১।

নিয়োগ সংক্রান্ত তথ্য জানতে www.army.mil.bd ওয়েবসাইট দেখুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে