বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে ২ হাজার ৫৫০ জন পুরুষ এবং ৪৫০ জন নারীসহ মোট তিন হাজার জনকে নিয়োগ দেওয়ার জন্য আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদন করার জন্য আহ্বান করা হয়েছে।

আবেদনের যোগ্যতা : প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে, কমপক্ষে জিপিএ ২.৫ থাকতে হবে। আবেদনকারীকে অবিবাহিত হতে হবে। প্রার্থীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

বয়সসীমা : বয়স ১৮ থেকে ২০ বছর।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীর ক্ষেত্রে : সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে পুরুষ প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ছাড়া) কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। বুকের মাপ : সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি। মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ছাড়া) কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি।

ওজন : বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে।

দৃষ্টিশক্তি : ৬/৬।

নারী প্রার্থীর ক্ষেত্রে : সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে নারী প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ছাড়া) কোটার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।

ওজন : বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে।

দৃষ্টিশক্তি : ৬/৬।

প্রশিক্ষণ : প্রার্থীদের নির্ধারিত প্রশিক্ষণ কেন্দ্রে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) হিসেবে ৬ মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

বেতনভাতা : সাফল্যজনকভাবে প্রশিক্ষণ সম্পন্নকারী প্রার্থীদের ৯০০০-২১৮০০/- টাকা স্কেলে বেতন ও বিধিমোতাবেক প্রাপ্য বেতনভাতাসহ বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ দেয়া হবে।

নির্বাচন পদ্ধতি : অনলাইনে আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে প্রিলিমিনারী স্ক্রিনিংয়ের মাধ্যমে যোগ্য প্রার্থীদের শারীরিক মাপ ও ফিজিক্যাল ইনডুরেন্স টেস্টের জন্য বাছাই করা হবে।

শারীরিক মাপ ও ফিজিক্যাল ইনডুরেন্স টেস্ট: প্রিলিমিনারী স্ক্রিনিংয়ে বাছাইকৃত প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ,সময় ও স্থানে শারীরিক মাপ ও ফিজিক্যাল ইনডুরেন্স টেস্টে অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষা : শারীরিক মাপ ও ফিজিক্যাল ইনডুরেন্স টেস্টে উত্তীর্ণ প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে বাংলা, ইংরেজি, সাধারণ বিজ্ঞান ও সাধারণ গণিতের ওপর ৪৫ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে ১৫ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

প্রাথমিক নির্বাচন : প্রতি জেলায় নিয়োগযোগ্য প্রকৃত শূন্য পদে কোটার অনুকূলে সরকার কর্তৃক জারীকৃত বিদ্যমান কোটা পদ্ধতি অনুসরণ করে লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুয়ায়ী প্রার্থীদের প্রাথমিকভাবে নির্বাচন করা হবে।

অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৭ অক্টোবর ২০২১।

অনলাইনে আবেদন করার ঠিকানা : প্রার্থীরা http://police.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন করতে পারবে।

বিস্তারিত তথ্য জানার ঠিকানা :  ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে এবার নতুন নিয়মে সাত ধাপে প্রার্থী নির্বাচন করা হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ওয়েবসাইটে (www.police.gov.bd)।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে