#মেঘনা_গ্রুপ
১৭৫ টাকা বেতনে শুরু, এখন ৪৮টি কারখানার প্রতিষ্ঠাতা
মন্দার মধ্যেও ঘুরে দাঁড়াতে চেষ্টা করছে বেসরকারি খাত। ঘুরে দাঁড়ানোর গল্পের বড় উদাহরণ দেশের অন্যতম বড় শিল্পগ্রুপ মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রধান মোস্তফা কামাল। দেশের প্রতি দুই পরিবারের একটিতে কেনা হয় ফ্রেশ ব্র্যান্ডের পণ্য, যার প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল। তিনি প্র বাণিজ্যকে জানালেন নিজের জীবনের গল্প।
কাজ নিলেন পুরান ঢাকার মৌলভীবাজারের একটি ব্যবসাপ্রতিষ্ঠানে। বাকিটা মোস্তফা কামালের শ্রম, ঘাম আর উদ্যমের ইতিহাস।
াঁর (মোস্তফা কামাল) হাতে গড়া মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই) এখন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠীর একটি। একে একে ৪৮টি শিল্পকারখানা গড়ে তুলেছেন মোস্তফা কামাল। তিনি বাংলাদেশে শিল্পায়নের পথিকৃৎদের একজন।

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত মেঘনা গ্রুপের বেশির ভাগ কারখানা। মেঘনা নদীর তীর ঘিরে শিল্পায়নের যে যাত্রা কয়েক দশক আগে শুরু হয়েছে, তার প্রথম দিককার উদ্যোক্তাদের একজন মোস্তফা কামাল। মেঘনা নদীর সঙ্গে মিলিয়ে নিজের ব্যবসাপ্রতিষ্ঠানের নামও মেঘনা রেখেছেন তিনি। এখন মেঘনার ব্যবসা এতই বিস্তৃত যে দেশের প্রতি দুটি পরিবারের একটিতে ফ্রেশ ব্র্যান্ডের পণ্য কেনা হয়। সব মিলিয়ে মোস্তফা কামাল সাধারণ পরিবার থেকে নিজের চেষ্টায় বড় হওয়া একজন উদ্যোক্তা। চিনি, ভোজ্যতেল, সিমেন্ট, কাগজ, জাহাজ নির্মাণ, তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি), পানীয়, মোড়কজাতকরণ, অর্থনৈতিক অঞ্চলসহ নানা খাতে ব্যবসা রয়েছে এমজিআইয়ের।
আজ এমজিআইয়ে ৬৫ হাজার কর্মকর্তা ও কর্মচারী জীবীকা নির্বাহ করছে।
কুমিল্লার লোকজন যুগে যুগে সর্বোচ্চ পর্যায়ে ছিল এবং এখনো ও আছে। তাঁরাই তো প্রকৃতঅর্থে কুমিল্লার পথিকৃৎ।

মতামতঃ শফিউল আলাম জয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে