বাংলাদেশ সেনাবাহিনীতে ৮৮তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স শেষে লেফটেন্যান্ট পদে জনবল নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ ৫ এবং  অন্যটিতে জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ। অথবা ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড ও ১টিতে সি গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে এ গ্রেড ও ১টিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।

জেনে রাখুন : ২০২১ সালের এইচএসসি/ ‘এ’ লেভেল পরীক্ষার্থী প্রার্থীরাও আবেদন করতে পারবেন। কিন্তু তাদের এসএসসিতে জিপিএ ৫/ ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড/সমমান ফল থাকতে হবে। তবে বিএমএ যোগদানের আগে ফলাফল প্রকাশ হতে হবে।

শারীরিক যোগ্যতা : পুরুষের উচ্চতা : ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারণ অবস্থায় ৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারীর জন্য উচ্চতা : ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারণ অবস্থায় ৩০ ইঞ্চি, ওজন ৪৭ কেজি।

বয়স: ১ জুলাই ২০২২ তারিখে ১৭-২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরতদের ক্ষেত্রে ১৮-২৩ বছর।

জাতীয়তা: বাংলাদেশি।
বৈবাহিক অবস্থা: অবিবাহিত।

অনলাইনে আবেদনের ঠিকানা : আগ্রহীরা www.joinbangladesharmy. army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন ফি: ১০০০ টাকা।

আবেদনের শেষ তারিখ : ৯ অক্টোবর ২০২১।

প্রাথমিক স্বাস্থ্য মৌখিক পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) আগামী ১৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ২০২১ পর্যন্ত বিভিন্ন সেনানিবাস অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষার তারিখ: প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ জ্ঞান বিষয়ে ১২ নভেম্বর ২০২১ তারিখে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ: লিখিত পরীক্ষার ফলাফল www.joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে ২২ নভেম্বর ২০২১, তারিখে প্রকাশ করা হবে ।

আইএসএসবি পরীক্ষা : লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি-এর নিকট পরীক্ষা সাক্ষাৎকারের জন্য নির্ধারিত  তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

প্রশিক্ষণকাল: ৩ বছর।

কমিশন প্রদান : প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদে কমিশন পাবেন।

বিস্তারিত তথ্য জানতে www.joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইট দেখুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে