সোনারগাঁও ইউনিভার্সিটির টেক্সটাইল ডিপার্টমেন্টের উদ্যোগে অনুষ্ঠিত হলো Seminar on “Career Development in RMG industry of Bangladesh। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থপতি প্রফেসর মোহাম্মদ আলী নকী, বিশেষ অতিথি উপস্থিত ছিলেন সাবেক ট্রেজারার প্রফেসর আল-আমিন মোল্লা, কী- নোট স্পিকার উপস্থিত ছিলেন পলমল গ্রুপের হেড অব অপারেশন নূরে এ খান এবং অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান রেজাউল করিম।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্থপতি প্রফেসর মোহাম্মদ আলী নকী বলেন, বিশ্বের যতগুলো গ্রীন টেক্সটাইল ইন্ডাস্ট্রি রয়েছে তার মধ্যে টপ মোস্ট ২০০টি গ্রিন ফ্যাক্টরির মধ্যে ১৪৩ ফ্যাক্টরি বাংলাদেশে রয়েছে। টেক্সটাইলের স্ট্রাকচারাল ডিজাইন, লেআউট প্লান, পরিবেশবান্ধব ফ্যাক্টরি তৈরি করার অভিজ্ঞতা সম্পর্কে তুলে ধরেন। ঐতিহ্যবাহী মুসলিনের কাপড় ইতিহাস সম্পর্কে তিনি তুলে ধরেন।

বিশেষ অতিথি বক্তব্যে আল আমিন মোল্লা বাংলাদেশ টেক্সটাইল শিল্পের উত্থান সম্পর্কে তুলে ধরেন। সম্মানিত প্রধান অতিথির বক্তব্যে স্থপতি প্রফেসর মোহাম্মদ আলী নকী বলেন, বিশ্বের যতগুলো গ্রীন টেক্সটাইল ইন্ডাস্ট্রি রয়েছে তার মধ্যে টপ মোস্ট ২০০টি গ্রিন ফ্যাক্টরির মধ্যে ১৪৩ ফ্যাক্টরি বাংলাদেশে রয়েছে। টেক্সটাইলের স্ট্রাকচারাল ডিজাইন, লেআউট প্লান, পরিবেশবান্ধব ফ্যাক্টরি তৈরি করার অভিজ্ঞতা সম্পর্কে তুলে ধরেন। ঐতিহ্যবাহী মুসলিনের কাপড় ইতিহাস সম্পর্কে তিনি তুলে ধরেন।

অনুষ্ঠানের মূল বক্তা নুরে এ খান টেক্সটাইলের বাস্তবমুখী প্রয়োগ এবং এ ডিপার্টমেন্টের নানান বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন একজন ফ্রেশার কিভাবে তার সর্বোচ্চ প্রত্যাশিত স্থানে পৌঁছাতে পারে সে বিষয়ে তিনি আলোচনা করেছে। তিনি আরও বলেন কিভাবে একজন সাকসেসফুল মার্চেন্ডাইজার এবং কিভাবে একজন সাকসেসফুল ম্যানেজার হওয়া যায় এ বিষয় নিয়ে দিক নির্দেশনা দেন। তিনি বলেন ইউনিভার্সিটি থেকে বেরিয়ে যাওয়ার পর প্রথম পাঁচ বছরে কি কি সিদ্ধান্ত নেওয়া উচিৎ এবং কি কি সিদ্ধান্ত নেওয়া উচিৎ না তার ও দিক নির্দেশনা।

অনুষ্ঠানের সভাপতি রেজাউল করিম সেমিনার আয়োজন করার জন্য টেক্সটাইলের বিভাগীয় প্রধান রেজাউল করিম কে টেক্সটাইল ক্লাবের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীরা আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে।

এ সময় শিক্ষার্থীরা বলেন, “আমরা নিত্য নতুন কিছু শিখছি এবং নানান শব্দের সাথে পরিচিত হচ্ছি এইসব প্রোগ্রামের মাধ্যমে । এ ধরনের আয়োজনের ফলে সোনারগাঁও ইউনিভার্সিটির টেক্সটাইল ডিপার্টমেন্ট পরিচিত হচ্ছে ভিন্ন রূপে এবং শিক্ষার্থীদের মাঝে ও প্রাণোচ্ছলতা ফিরিয়ে এসেছে।

প্রভাষক মোঃ সেলিম এর সঞ্চালনায় সেমিনার শেষে কী নোট স্পিকার কে ক্রেস্টের মাধ্যমে সম্মাননা প্রদান করা হয়। উক্ত সেমিনারে আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান জনাব স্থপতি আকমল হাকিম সহ টেক্সটাইল ডিপার্টমেন্ট এর ফ্যাকাল্টিবৃন্দ এবং বিভাগের ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে