আমিরুল ইসলাম বাপন, প্রতিনিধি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদের মানববিদ্যা গবেষণাপত্রের সপ্তম সংখ্যা প্রকাশিত হয়েছে। গত ১৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ে গবেষণাপত্রের মোড়ক উন্মোচন করেন উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনমের সম্পাদনায় প্রকাশিত এই গবেষণাপত্রের নির্বাহী সম্পাদক ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. জিল্লুর রহমান পল।

মোড়ক উন্মোচনের সময় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘শিক্ষা, গবেষণা ও উন্নয়নের যে মটো নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কার্যক্রম পরিচালনা করছে তারই অংশ হিসেবে শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক কলা অনুষদের মানসম্পন্ন গবেষণাপত্র মানববিদ্যা গবেষণা কার্যক্রমকে বিশেষভাবে উৎসাহিত করছে। আমরা ইতোমধ্যে সফল গবেষণা মেলা করেছি। নজরুল বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রগুলোকে সক্রিয় করা হয়েছে। আমরা একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে চাই।’

এ সময়  উপস্থিত ছিলেন মানববিদ্যা গবেষণা পত্রের সম্পাদক প্রফেসর ড. মুশাররাত শবনম, নির্বাহী সম্পাদক জিল্লুর রহমান পল, সহকারী সম্পাদক জান্নাতুল ফেরদৌস, ড. সুবীর কুমার চক্রবর্তী, ড. সৈয়দ মামুন রেজা ও মো, তারিফুল ইসলাম সহ অন্যরা। গবেষণাপত্রের এই সংখ্যায়  প্রবন্ধ প্রকাশিত হওয়া লেখকরা হলেন নজরুল বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. জিল্লুর রহমান পল, সঙ্গীত বিভাগের সহযোগী অধ্যাপক ড. দেবাশীষ বেপারী, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ইসমত আরা ভূঁইয়া ইলা, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক ইফ্ফাত আরা ইভা, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক মো. আব্দুল করিম, ফোকলোর বিভাগের প্রভাষক নাঈমা আক্তার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শামীম আরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের আকলিমা ইসলাম কুহেলি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক নাজিয়া ফেরদৌস, নজরুল বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক ডিজাইন বিভাগের শিক্ষার্থী মো. মানিক মিয়া, সংগীত বিভাগের শিক্ষার্থী কানিজ খন্দকার মিতু, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের শিক্ষার্থী বায়েজিদ হাসান, আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ইরফান আজিজ, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রিয়াজুল ইসলাম ও একই বিভাগের শিক্ষার্থী আহসানুল হক রিফাত, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহাকারী অধ্যাপক এ.কে.এম. মাসুদুল মান্নান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মো. বেলাল হোসেন, বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক কাজী শহীদুল ইসলাম, নর্থ ডাকোটা স্টেট বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী জয়নাব তাবাস্সুম বানু ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহাকীর অধ্যাপক শাহ মো. আরিফুল আবেদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে