২০২৩ সালের এইচএসসি পরীক্ষার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরিবর্তিত মানবণ্টনের তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। গত ৮ আগস্ট আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত মানবণ্টন প্রকাশ করা হয়।

বিদ্যমান নম্বরবণ্টনে দেখা যায়, সৃজনশীল (তত্ত্বীয়) অংশে ৮টি প্রশ্নের মধ্যে ৫টি প্রশ্নের উত্তর দিতে হতো। সময় ছিল ২ ঘণ্টা ৩৫ মিনিট। পূর্ণমান প্রতিটিতে ১০ নম্বর করে মোট ৫০। পরিবর্তিত নম্বরবণ্টনে ২ ঘণ্টায় ৮টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে এবং পূর্ণ মান প্রতিটিতে ১০ করে মোট ৩০ নম্বর। বিদ্যমান নম্বরবণ্টনে বহুনির্বাচনী অংশে ২৫ মিনিটে ২৫টি প্রশ্নের মধ্যে ২৫টির উত্তর দিতে হতো এবং প্রতিটিতে ১ নম্বর করে মোট নম্বর ২৫। পরিবর্ততিত নম্বরবণ্টনে ২৫টির মধ্যে ২০টির উত্তর দিতে হবে, এতে সময় ২৫ মিনিট এবং পূর্ণমান ২০ নম্বর। আর ব্যবহারিক অংশে আগের মতো ২৫ নম্বর বহাল রয়েছে।

আগে তত্ত্বীয় অংশে ৫০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২৫ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলে মোট ১০০ নম্বর ছিল। পরিবর্তিত মানবণ্টনে তত্ত্বীয় অংশে ৩০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২০ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলে মোট ৭৫ নম্বরের পরীক্ষা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে