ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র “ইউআইইউ মার্স রোভার টিম” স্পেস এক্সপ্লোরেশন সোসাইটি (ইউকেইটি) আয়োজিত আনাতোলিয়ান রোভার চ্যালেঞ্জ-২০২৩ প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেছে। প্রতিযোগীতার ফাইনাল রাউন্ড ১৯-২৩ জুলাই তুরকিয়ের আঙ্কারায় অবস্থিত মিডল ইস্ট টেকনিক্যাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়। চূড়ান্ত রাউন্ডে, অংশগ্রহণকারী দলগুলোকে বিশেষজ্ঞ নির্বাচকদের সামনে ৪টি চ্যালেঞ্জিং মিশন এবং অনেক সাব-টাস্কের মাধ্যমে তাদের রোভারের দক্ষতা প্রদর্শন করতে হয়। এই মিশন গুলো হলো- সায়েন্স, ফার সাইড অব দ্য মুন (অটোনোমনাস নেভিগেশন), সেভিং দ্য হোম (ইকুইপমেন্ট সার্ভিসিং) এবং কারাইন (এক্সট্রিম টেরেইন ট্রাভার্সাল)। মিশনগুলো থেকে প্রাপ্ত স্কোরগুলি এআরসি ম্যানুয়ালের উপর ভিত্তি করে বিচারকদের দ্বারা নির্বাচিত হয়।

এ বছর এআরসি প্রতিযোগীতায় বিশ্বের ৫টি দেশ থেকে ২৪টি দল অংশগ্রহণ করে এবং চূড়ান্ত রাউন্ডের জন্য ১৯টি দল যোগ্যতা অর্জন করে। এর মধ্যে ইউআইইউ মার্স রোভার টিম, মিশন অতিক্রমের এই সফলতায় চূড়ান্ত পর্বে ১৯টি দলের মধ্যে ৩য় স্থান অর্জন করেছে।

বিজয়ী ইউআইইউ দলটির নির্দেশনায় ছিলেন ইউআইইউ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক আকিব জামান এবং তত্ত্বাবধানের সহযোগী ছিলেন বিশ্ববিদ্যলয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সালেকুল ইসলাম। এই প্রকল্পের টিম লিডার হলেন ইউআইউ’র ইইই বিভাগের আবিদ হোসাইন। দলের অন্যান্য সদস্যরা হলেন- আহমেদ জুনায়েদ, টি এম আল আনাম, সুরাইয়া আফরোজ মারিয়া, মেঘবরন পল আকাশ, শেখ সাকিব হোসেন, শাহ মেহরাব হোসেন ফাহিম, মো: ইয়াসিন, আবদুল্লাহ আল মাসুদ, সরোওয়ার হোসেন এবং ফাহাদ রহমান।

উল্লেখ্য, ইউআইইউ মার্স রোভার টিম সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউটার হ্যাঙ্কসভিলে অনুষ্ঠাতব্য ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ (ইউআরসি)-২০২৩ প্রতিযোগিতায় এশিয়ায় প্রথম স্থান এবং ওয়ার্ল্ডের মধ্যে ৯ম স্থান অর্জন করেছে। এছাড়াও গত বছর ইউআরসি-২০২২ প্রতিযোগিতায় এশিয়ায় প্রথম স্থান এবং ওয়ার্ল্ডের মধ্যে ১৩ম স্থান অর্জন করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে