বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে ৩টি সেমিস্টার পরিচালনা করার বিষয়ে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি (এপিইউবি)। রাজধানীর গুলশানের একটি হোটেলে গত ৩০ জুলাই সমিতির এক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যেসব বিশ্ববিদ্যালয়ে দুই সেমিস্টার পরিচালিত হচ্ছে সেসব বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার পরিচালানার বিষয়ে সমাধানে আসতে কারিগরি কমিটি গঠন করা হবে। এতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি শেখ কবির হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কাজী আনিস আহমেদ।

এ সময় সহসভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী ও অধ্যাপক শফিক সিদ্দীক, যুগ্ম মহাসচিব ইশতিয়াক আবেদীন, কোষাধ্যক্ষ কে বি এম মঈন উদ্দিন চিশতী, কার্যকরী সদস্য পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুও বক্তব্য দেন। সভায় নর্থসাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউল্যাব, এশিয়া প্যাসেফিক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভিার্সিটিসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ও সদস্যরা তাদের মতামত তুলে ধরেন।

সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, দুই সেমিস্টার বা তিন সেমিস্টার কোনটি চালাতে চান? এ বিষয়ে সবাইকে একমত হতে হবে। সবাই তিন সেমিস্টার চালানোর পক্ষে মতামত দেন। পরে সর্বসম্মতভাবে বছরে তিনটি সেমিস্টার চালানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আইন সংশোধন করে সদস্য বাড়ানোর ব্যাপারে সরকার ও ইউজিসিকে প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় বলা হয়, সরকারি বিশ্ববিদ্যালয়ের তুলনায় দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দুই তৃতীয়াংশ বেশি। অথচ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইউজিসিতে প্রতিনিধিত্ব করার সুযোগ নেই। ফলে অনেক সমস্যার সমাধান করা সম্ভব হয় না। এ সময় সদস্য সংখ্যা বাড়াতে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কমিশনের সদস্য করার বিষয়ে দাবি তুলে ধরা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়। ইতোমধ্যে অ্যাক্রিডিটেশন কাউন্সিলে খণ্ডকালীন সদস্য থাকলেও ইউজিসিতে তা নেই। ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমস্যা তুলে ধরা সম্ভব হয় না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে