বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ব্যক্তিগত কর্মকর্তা ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের লিখিত পরীক্ষা আগামী ৯ আগস্ট বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচি ও আসনবিন্যাস প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ব্যক্তিগত কর্মকর্তা ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের লিখিত পরীক্ষা এক ও অভিন্ন প্রশ্নপত্রে গ্রহণ করা হবে। এ ক্ষেত্রে যদি কোনো প্রার্থী উভয় পদে আবেদন করে থাকেন, তাহলে তিনি যেকোনো একটি পদে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হলে উভয় পদে উত্তীর্ণ হয়েছেন বলে বিবেচিত হবেন।

পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের কমপক্ষে ১৫ মিনিট আগে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পর কোনো প্রার্থীকে পরীক্ষার কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না। পরীক্ষা শুরু হওয়ার দুই ঘণ্টার মধ্যে কোনো প্রার্থী পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবেন না। প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। হাজিরা তালিকায় প্রত্যেক প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর ও নামের পাশে তাঁর ছবি এবং প্রবেশপত্রের অনুরূপ স্বাক্ষর মুদ্রিত থাকবে। প্রবেশপত্রের ছবি ও স্বাক্ষরের সঙ্গে হাজিরা তালিকার ছবি ও স্বাক্ষর মিলিয়ে দেখা হবে। মিল না থাকলে উক্ত পরীক্ষার্থীকে বহিষ্কার এবং তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। হাজিরা তালিকা, উত্তরপত্র এবং অন্যান্য কাগজপত্রে স্বাক্ষর একই হতে হবে।

ব্যক্তিগত কর্মকর্তা ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের প্রার্থীদের বাংলা-৫০, ইংরেজি-৫০, সাধারণ জ্ঞান-৪০ এবং গণিত ও মানসিক দক্ষতা-৬০ নম্বরসহ সর্বমোট ২০০ নম্বরের ৪ ঘণ্টার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষায় সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা নিষিদ্ধ, তবে সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। পরীক্ষার্থীদের একই সঙ্গে চারটি বিষয়ের জন্য চারটি উত্তরপত্র প্রদান করা হবে। প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, গণিত ও মানসিক দক্ষতা বিষয়ের উত্তর প্রদানের জন্য ভিন্ন ভিন্ন উত্তরপত্র ব্যবহার করতে হবে। একই উত্তরপত্রে একাধিক বিষয়ের উত্তর প্রদান করলে উত্তরপত্র বাতিল হবে। পরীক্ষা চলাকালে পরীক্ষার কক্ষে কোনো পরীক্ষার্থীর কাছে নিষিদ্ধ ঘোষিত সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করে তাঁর প্রার্থিতা বাতিল করা হবে। উক্ত প্রার্থীকে বহিষ্কার করে তাঁর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ব্যক্তিগত কর্মকর্তা ডাটা এন্ট্রি/কন্ট্রোল সুপারভাইজার পদের লিখিত পরীক্ষার সূচি দেখতে নিচের লিংকে ক্লিক করুন :

http://www.bpsc.gov.bd/sites/default/files/files/bpsc.portal.gov.bd/psc_exam/e7f507d4_0592_4ffa_aa34_8ceb2676fe50/bpsc_050.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে