আইসি লেআউট ডিজাইন সেক্টরে সুদক্ষ প্রকৌশলী বিকাশের লক্ষ্যে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইইই বিভাগের VLSI ট্রেইনিং একাডেমী (ভিটিএ) এর উদ্যোগে এবং ইন্ডাস্ট্রির পৃষ্ঠপোষকতায় ‘প্রোফেশনাল VLSI ট্রেইনিং’ প্রোগ্রামের উদ্ধোধনী অনুষ্ঠান গত ২৪ জুলাই ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উলকাসেমি লিমিটেডের সিইও এবং প্রেসিডেন্ট এনায়েতুর রহমান, বিবিএল গ্রুপ নিউরাল সেমিকন্ডাক্টর লিমিটেডের সিইও শাখাওয়াত হোসেন এবং ডিএসআই থেকে ইশরাক তাশদিদ স্পনসর হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন ইউআইইউ’র ইনস্টিটিউট ফর অ্যাডভান্স রিসার্চের (আইএআর) নির্বাহী পরিচালক এবং প্রফেসর এমেরিটাস ড. এম রিজওয়ান খান। ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো: আবুল কাশেম মিয়া এবং ধন্যবাদ জ্ঞাপন করেন স্কুল অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রাক্তন ডিন প্রফেসর ড. রাকিবুল মোস্তফা।

বাংলাদেশে প্রতিনিয়ত ভিএলএসআই (ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন) সেক্টরের গুরুত্ব বাড়ছে। ধারনা করা হচ্ছে- VLSI বিকাশে বাংলাদেশে প্রতি বছর প্রয়োজন ৫০০  জন প্রশিক্ষিত VLSI ডিজাইনার, যারা ইইই এবং সিএসই বিভাগ থেকে এসেছে। এই জনশক্তি উন্নয়নের বিবেচনা করে ইন্ডাস্ট্রিরা এগিয়ে এসেছে। শিক্ষার্থীদের প্রশিক্ষণ শেষে চাকুরির সুযোগসহ প্রশিক্ষণের ফি দিয়ে সহায়তা করবে এই সকল কোম্পানিরা।

বর্তমানে, গ্লোবাল সেমিকন্ডাক্টর শিল্পে ২০১৮ সালে আনুমানিক ৪৮১ বিলিয়ন ইউএস ডলার আয় করেছে। যার মধ্যে আমেরিকা, চীন, ইউরোপ, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া এবং জাপানের কোম্পানিগুলির আধিপত্য রয়েছে। শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিরা অনুমান করেন যে বাংলাদেশের চিপ-ডিজাইন শিল্প বর্তমানে বছরে প্রায় ৭ মিলিয়ন ইউএস ডলার পর্যন্ত আয় করে। যেখানে প্রতিবেশী দেশ ভারত প্রায় ৬০ বিলিয়ন ইউএস ডলার আয় করছে। ধারনা করা হয়-আমাদের চিপ-ডিজাইন শিল্প থেকে আয় আগামী ৫ বছরের মধ্যে ১ বিলিয়ন ইউএস ডলারে পৌঁছাবে, যদি এই খাতটি নীতি নির্ধারকদের কাছ থেকে যথাযথ সাহায্য পায়। যেখানে আরএমজি সেক্টরে মূল্য সংযোজন হয় ২০%, সেখানে চিপ-ডিজাইন শিল্প থেকে আয় ৯০% এর বেশি মূল্য সংযোজন হবে।  ভিটিএ (https://www.facebook.com/uiuvlsi/) অন্যান্য VLSI প্রশিক্ষণ কোর্স শুরু করার পরিকল্পনা করেছে, যেমন- ভেরিভিকেশন, ফিজিক্যাল ডিজাইন, RTL ডিজাইন, DFT ইত্যাদি। ইইই বিভাগ প্রশিক্ষণ সহায়তা দেয়ার জন্য একটি সিলিকন ভ্যালি ভিত্তিক প্রশিক্ষণ সংস্থা Tahoe-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। বাংলাদেশে এটাই প্রথম এই ধরনের প্রোগ্রাম যেখানে ইন্ডাস্ট্রি দক্ষ জনশক্তি বিকাশের জন্য পরিপূর্ণ সহায়তা দিচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা, ছাত্র-ছাত্রী এবং অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে