আর্জেন্টাইন মহাতারকা লিওনেল আন্দ্রেস মেসি আজ (২৪ জুন) ৩৬ বছরে পদার্পণ করেছেন। আর্জেন্টিনার রোজারিও শহরে ১৯৮৭ সালের ২৪ জুন জন্ম নেন লুইস লিওনেল আন্দ্রেস মেসি কুচিত্তিনি। যিনি রোজারিওকে নিয়ে গেছেন আরও অনন্য উচ্চতায়। মেসি বাল্যকালে লিওনেল লুইস নামে পরিচিত ছিলেন। কখনও কখনও পরিবারের সদস্যরা তাকে লুইস বা লিওনেল নামেও ডাকতেন। তবে সময়ের পলাবদলে তিনি লিওনেল মেসি নামে পরিচিত হয়ে ওঠেন।

‘গ্রোথ হরমোন ডেফিসিয়েন্সি’ রোগে শৈশবে আক্রান্ত লিও আর্জেন্টিনার তৃতীয় বৃহত্তম শহর রোজারিও ছাড়েন মাত্র ১৩ বছর বয়সে। তবে রোজারিও আজও মেসিকে ছাড়েনি। যেখানে তার শেকড়, শীর্ষে পৌঁছেও তার জীবনের সঙ্গে আষ্টেপৃষ্টে জড়িয়ে রয়েছে সেই শহর। আর্জেন্টাইন গণমাধ্যমের দেওয়া তথ্যমতে, নিজের শ্রেষ্ঠ জন্মদিনেও জন্মস্থান রোজারিওতেই আছেন মেসি। দুদিন আগেও তাকে রোজারিওর শহরে স্ত্রী অ্যান্তোনেল্লা রোকুজ্জো এবং পাঁচ বছর বয়সী সন্তান কিরোকে নিয়ে সাইকেল চালিয়ে ঘুরে বেড়াতে দেখা গেছে।

সর্বোচ্চ সাতটি ব্যালন ডি’অর জেতা মেসি বার্সেলোনার হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন। এর মধ্যে রয়েছে ১০টি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগ, তিনটি উয়েফা সুপার কাপ, সাতটি কোপা দেল রে ও তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা। মেসি এখন আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা। বিশ্বচ্যাম্পিয়ন দলটির হয়ে তিনি এখন পর্যন্ত ১০৩টি গোল করেছেন। কাতার বিশ্বকাপ জয়ের পর মেসি গোল্ডেন বল এবং ফিফা বর্ষসেরা পুরস্কারও জিতেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে