জিম্বাবুয়ের মাটিতে আজ (১৮ জুন) থেকে শুরু হয়েছে অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের বাছাই পর্ব। এবারের আসরে অংশ নেবে ১০টি দল। বিশ্বকাপে ইতোমধ্যে ৮টি দল নিশ্চিত হয়েছে। শেষ দুই দল হিসেবে জায়গা করে নিতে বাছাই পর্ব খেলতে নামবে ১০টি দেশ। বাছাই পর্বের প্রথম দিন গ্রুপ-এ’তে হারারের স্পোটর্স ক্লাব মাঠে দুপুর ১টায় মুখোমুখি হয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে ও নেপাল।  জিম্বাবুয়ে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রথমে ব্যাটিং করতে নেমে ৪৯ ওভারে ৭ উইকেটে ২৮৮ রান করেছে নেপাল।

একই সময়ে একই গ্রুপে হারারের টাকাশিঙ্গা ক্রিকেট ক্লাবে লড়ছে ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্র। টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রথমে ব্যাটিং করতে নেমে ৪৫.২ ওভারে ৭ উইকেটে ২৬৬ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ।

বাছাই পর্বে গ্রুপ-এ’তে আছে- ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস, নেপাল ও যুক্তরাষ্ট্র। গ্রুপ-বি’তে আছে- শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও সংযুক্ত আরব আমিরাত। গ্রুপ পর্বে প্রতিটি দলই ৪টি করে ম্যাচ খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ তিন দল সুপার সিক্সে খেলবে। আগামী ২৯ জুন থেকে শুরু হবে সুপার সিক্স পর্বের খেলা। সুপার সিক্সের প্রতিটি দল ৩টি করে ম্যাচ খেলবে। গ্রুপ-‘এ’ থেকে সুপার সিক্সে ওঠা দলগুলো খেলবে গ্রুপ-‘বি’র দলগুলোর সঙ্গে। সুপার সিক্সের শীর্ষ দুই দল ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। ঐ শীর্ষ দু’দল আগামী ৯ জুলাই বাছাই পর্বের ফাইনালে খেলবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে