বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের অবস্থানের জোড়ালো সমর্থনে ২০২৪ সালের মার্চে সান্তিয়াগো বার্নাব্যুতে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল ও স্পেন। এ বিষয়ে গত ১৩ জুন সংবাদ সম্মেলনের মাধ্যমে যৌথভাবে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে স্প্যানিশ ও ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন। রিয়াল মাদ্রিদ তারকা ব্রাজিলিয়ান উইঙ্গার ২২ বছর বয়সী ভিনিসিয়ুস জুনিয়র মে মাসে লা লিগার ম্যাচে ভ্যালেন্সিয়ার সমর্থকদের রোষানলে পড়েন। পুরো ঘটনাটি সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে। স্প্যানিশ ফেডারেশন সভাপতি লুইস রুবিয়ালেস ও ব্রাজিলিয়ান কনফেডারেশন সভাপতি এডনাল্ডো রড্রিগুয়েজ মাদ্রিদ স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ম্যাচটি নিয়ে তাদের পরিকল্পনার কথা সংবাদ সম্মেলনে তুলে ধরেন। এ সময় তাদের সঙ্গে উপস্থিত ছিলেন স্পেন জাতীয় দলের দুই তারকা আনসু ফাতি ও রডরিগো মোরেনো।

সংবাদ সম্মেলনে রুবিয়ালেস বলেন, ‘আমি ঘোষণা দিচ্ছি যে বর্ণবাদের বিরুদ্ধে স্পেন বনাম ব্রাজিলের ম্যাচটি সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত হবে। বিশ্বের অন্যতম সেরা দুই দলের ম্যাচ আয়োজনে এর থেকে ভালো মঞ্চ আর হতে পারে না। স্প্যানিশ ফুটবল প্রধান আরও জানিয়েছেন ইউরো ২০২৪ বাছাইপর্বে স্পেনের ফলাফলের উপর নির্ভর করে মার্চে ম্যাচটি অনুষ্ঠিত হবে। স্পেন যদি সরাসরি বাছাইপর্বের বাঁধা উতরে যায় তবে কোনো সমস্যা নেই। কিন্তু সম্ভাব্য প্লে-অফ খেলতে হলে তখন আবার তারিখ নির্ধারনে সময় প্রয়োজন হতে পারে। ব্রাজিলিয়ান কনফেডারেশন প্রধান রড্রিগুয়েজ বলেছেন, ‘এই ম্যাচটি সব কিছু বলে দেবার জন্য যথেষ্ঠ। এটা আমাদের ফুটবলে আনন্দ রক্ষা করে এবং দেখায় এই অসহিষ্ণুতা এবং মনোভাব অগ্রহণযোগ্য। বর্ণবাদের শিকার হয়ে ভিনিসিয়ুস বলেছিলেন, আজ থেকে স্পেন বর্ণবাদীদের দেশ হিসেবে পরিচিত হলো। লিডস ফরোয়ার্ড রডরিগোর জন্ম ব্রাজিলে।

এই ধরনের ম্যাচ আয়োজনে রডরিগো দারুন খুশি। তিনি বলেন, ‘আমি মনে করি উভয় দেশের ফেডরেশনের পক্ষ থেকে এটি একটি দারুন উদ্যোগ। নিন্দা ও বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার জন্য ফুটবলের শক্তি ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ।

এদিকে জুন মাসের শুরুতে ব্রাজিলের রিও ডি জেনিরো রাজ্যের আইনপ্রণেতারা একটি আইন অনুমোদন করেছেন। আইনে বলা হয়েছে ম্যাচ চলাকালীন কোনো খেলোয়াড় যদি বর্ণবাদের শিকার হয়, তবে সাথে সাথে সেই ম্যাচটি বাতিল বলে গণ্য হবে। ভিনিসিয়াসের বিরুদ্ধে সমর্থকদের এই ধরনের আচরণে ব্রাজিল কর্তৃপক্ষ নতুন এই আইন অনুমোদন দিতে বাধ্য হয়। এদিকে গত সপ্তাহে ভিনিসিয়ুসকে আক্রমনকারী সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা ও আর্থিক জরিমানা করেছে স্প্যানিশ কর্তৃপক্ষ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে