ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন কারিকুলামের বিষয়ভিত্তিক ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। আগামী ৩১ মে থেকে ৬ জুন পর্যন্ত প্রস্তুতি নিয়ে ৭ থেকে ১৮ জুন পর্যন্ত শিক্ষার্থীদের মূল্যায়ন করতে শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে। এ সময়ে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হলে পরবর্তীতে তাদের সুবিধা মতো মূল্যায়ন কাজ করতে বলা হয়েছে। এজন্য আগামী ৩০ মে অনলাইনে শিক্ষকদের দিকনির্দেশনামূলক কোর্সটি সম্পন্ন করতে হবে। গত ২৮ মে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ সংক্রান্ত রুটিন প্রকাশ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণীত পাঠ্যপুস্তক ও অন্যান্য শিখন সামগ্রীর মাধ্যমে শিখন এবং মূল্যায়ন কার্যক্রম চলমান। শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এ সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন পরিচালনার কথা বলা হয়েছে। ইতিমধ্যে এনসিটিবির মাধ্যমে বিষয়ভিত্তিক শিখকালীন মূল্যায়ন নির্দেশিকা মাউশি থেকে স্কুলে পাঠানো হয়েছে। বর্তমানে ১৩টি বিষয়ের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন ও বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা (ইতিহাস ও সামাজিক বিজ্ঞান) প্রকাশ করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ৭ জুন থেকে এক সাথে সংযুক্ত ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের রুটিন এবং মূল্যায়ন গাইডলাইন অনুসরণ করে সকল বিদ্যালয়ে সামষ্টিক মূল্যায়ন বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতির জন্য ৫ কর্মদিবস আবশ্যক। সকল প্রতিষ্ঠানকে আগামী ৩১ মে থেকে ৬ জুন পর্যন্ত গাইডলাইন অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতিমূলক সেশন পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা বা অন্য কোনো কারণে রুটিন অনুসরণ করা সম্ভব না হলে স্ব স্ব ব্যবস্থাপনায় মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে। এ জন্য শিক্ষকদের ৩০ মের মধ্যে অনলাইনে প্রশিক্ষণমূলক কোর্স করতে নির্দেশনা দিয়েছে এনসিটিবি।

রুটিনে দেখা গেছে, ষষ্ঠ শ্রেণির সামষ্টিক মূল্যায়নের ক্ষেত্রে ৭ জুন বাংলা, ৮ জুন ইংরেজি, ১০ জুন গণিত, ১১ জুন ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ১৩ জুন ডিজিটাল প্রযুক্তি, ১৪ জুন জীবন ও জীবিকা, ১৫ জুন স্বাস্থ্য সুরক্ষা, ১৭ জুন ধর্ম এবং ১৮ জুন শিল্প ও সংস্কৃতি। সপ্তম শ্রেণির ক্ষেত্রে ৭ জুন ডিজিটাল প্রযুক্তি, ৮ জুন জীবন ও জীবিকা, ১০ জুন স্বাস্থ্য সুরক্ষা, ১১ জুন ধর্ম, ১২ জুন শিল্প ও সংস্কৃতি, ১৩ জুন বাংলা, ১৪ জুন ইংরেজি, ১৫ জুন গণিত, ১৭ জুন বিজ্ঞান এবং ১৮ জুন ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের মূল্যায়ন করতে বলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে