মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের অর্ধবার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষার সময়সূচি পরিবর্তন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। গত ১০ মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ বিষয়ে নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনায় বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা অনুযায়ী ২০২৩ সালের অর্ধবার্ষিক ও প্রাক নির্বাচনী পরীক্ষার সময়সূচি ০১-১৮ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়।

বর্তমানে এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী যে সব বিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র রয়েছে সে সব বিদ্যালয়ে ৩১ মে পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী অর্ধবার্ষিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। অর্ধবার্ষিক মূল্যায়নে নতুন শিক্ষাক্রম অনুযায়ী প্রতিটি বিষয়ের কাঙ্ক্ষিত যোগ্যতার মূল্যায়ন প্রচলিত পেপার-পেন্সিল পরীক্ষার মাধ্যমে সম্ভব নয়। নতুন শিক্ষাক্রম অনুযায়ী ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য শিক্ষার্থী মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী শিক্ষার্থীদের বিভিন্ন কাজ, এসাইনমেন্ট, প্রকল্পভিত্তিক কাজ, অনুসন্ধানমূলক কাজ ইত্যাদির মাধ্যমে মূল্যায়নের পরিকল্পনা করা হয়েছে। এই সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন এনসিটিবি থেকে পাওয়ার সাথে সাথে বিদ্যালয়গুলোতে পাঠানো হবে। অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য শিক্ষার্থী মূল্যয়ন নির্দেশিকা অনুযায়ী পাঁচ কর্মদিবস প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম ও ১০টি বিষয়ের জন্য ১০ কর্মদিবস অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রয়োজন।

এ পরিপ্রেক্ষিতে অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম ও অর্ধবার্ষিক মূল্যায়ন/ পরীক্ষা/ প্রাক-নির্বাচনী পরীক্ষা নিম্নবর্ণিত সময়সীমার মধ্যে সম্পন্ন করতে হবে। আগামী ৩১ মে থেকে ৬ জুন পর্যন্ত ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম এবং ৮ম-১০ম শ্রেণির জন্য স্বাভাবিক শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়,  আগামী ৭-২২ জুন পর্যন্ত ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়ন/পরীক্ষা/প্রাক নির্বাচনী পরীক্ষা নিতে হবে। এই নির্দেশনা দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ও প্রধান শিক্ষক, বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ও প্রধান শিক্ষককে পাঠানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে