ইন্ডিয়ার গৌতম বুদ্ধ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ কর্তৃক আয়োজিত তৃণমূল সম্প্রদায়ের ক্ষমতায়নে প্রযুক্তির ভূমিকা শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে গত ২৮ এপ্রিল অংশ নেন বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় সোনারগাঁও ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক ইমামুর হোসেন। প্রোগ্রামটি উদ্বোধন করেন গৌতম বুদ্ধ ইউনিভার্সিটির স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন, ড. কির্তি পাল। প্রোগ্রামে আরও উপস্থিত ছিলেন গৌতম বুদ্ধ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ আর্কিটেকচার অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং-এর বিভাগীয় প্রধান মাধুরী আগারওয়াল। ওই প্রোগ্রামে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইমামুর হোসেন। তৃণমূল সম্প্রদায়ের ক্ষমতায়নে প্রযুক্তির ভূমিকা শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে ইমামুর হোসেন ‘ভার্চুয়াল হেরিটেজের মাধ্যমে তৃণমূল সম্প্রদায়ের ক্ষমতায়ন: ঐতিহ্য সংরক্ষণ এবং বাংলাদেশে সাংস্কৃতিক পরিচয় উদযাপনে প্রযুক্তির ভূমিকা অন্বেষণে’র ওপর মূল বক্তব্য রাখেন।

বক্তব্যে তিনি বলেন, যেহেতু বিশ্ব বিশ্বায়নের ফলাফলের সাথে ঝাঁপিয়ে পড়েছে, সেহেতু প্রান্তিক জনগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য ক্ষীণ ও পতনের ঝুঁকিতে রয়েছে। এই অপূরণীয় সম্পদ সংরক্ষণ ও প্রচারের জন্য উদ্ভাবনী কৌশলের প্রয়োজন। বাংলাদেশে অবস্থিত সংরক্ষণ স্থপতি এবং সাংস্কৃতিক ঐতিহ্য অনুশীলনকারী হিসেবে ইমামুর হোসেন, সাংস্কৃতিক ঐতিহ্য স্থানগুলির সংরক্ষণ, ব্যাখ্যা এবং ডকুমেন্টেশনের জন্য উদ্ভাবনী প্রযুক্তি এবং সহযোগিতামূলক পদ্ধতি ব্যবহার করে এই চ্যালেঞ্জ মোকাবেলা করার কথাও বলেন। বক্তৃতায় তিনি একটি উদ্ভাবনী প্রকল্পের অন্বেষণ করার কথা উল্লেখ করেন। যাতে AR-এর শক্তি ব্যবহার করে গ্রামীণ বাংলাদেশী জনগণের জন্য সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ সাইটগুলির হাইপার-রিয়েল স্পেস তৈরি করা যায়, যার ফলে তৃণমূল সম্প্রদায়ের মধ্যে সাংস্কৃতিক সম্পৃক্ততা এবং পরিচয় গঠনকে উৎসাহিত করা সম্ভব হয়।

তার এই প্রেজেন্টেশনের লক্ষ্য ছিলো কৌতূহলী অনুসন্ধানগুলোকে ও আউটরিচ ক্রিয়াকলাপগুলোকে ভাগ করে নেওয়া। যাতে করে প্রোগ্রামে অংশগ্রহণকারীদের মধ্যে ভাগ করা সাংস্কৃতিক ঐতিহ্যের আলোচনা, ব্যাখ্যা এবং অন্বেষণে জড়িত হওয়ার জন্য এটি একটি বাহক হিসাবে কাজ করে এবং শেষ পর্যন্ত সম্প্রদায়ের সংহতি এবং সাংস্কৃতিক উৎসের সাথে পৃথক সংযোগকে উৎসাহিত করে৷

তার এই বক্তৃতার আরেকটি লক্ষ্য ছিলো প্রযুক্তি-ভিত্তিক ঐতিহ্যের ব্যাখ্যার রূপান্তরমূলক সম্ভাবনাকে প্রকাশ করা, যেমন- ফটোগ্রামমেট্রি এবং ভার্চুয়াল পুনর্গঠন, ঐতিহ্যগত ঐতিহ্য এবং আধুনিক প্রযুক্তির মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করার জন্য। একই সাথে ভবিষ্যত প্রজন্মের জন্য সাংস্কৃতিক পরিচয়কে স্মরণ করানোর জন্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে