বিশ্ববরেণ্য চিত্রশিল্পী জয়নুল আবেদিন ১৯৪৩ সালে যেখানে বসে বাংলার দুর্ভিক্ষের ছবি এঁকে বিশ্বনন্দিত হয়েছিলেন সেই ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদীর উপরে তৈরি হচ্ছে পিলার ছাড়া বিশ্বমানের দৃষ্টিনন্দন দেশের প্রথম আর্চ স্টিল সেতু। পিলার ছাড়াই  নদীর  দুই পাড়ে দুটি পিলারের ওপর তৈরি হবে সেতুটি। অস্ট্রেলিয়ার সিডনি হারবারের আদলে সেতুটি নির্মাণ করা হবে। নদী দিয়ে চলবে বড় আকারের জাহাজ। জাহাজের চলাচল হবে বাধাহীন, পানিপ্রবাহ থাকবে স্বাভাবিক। ব্রহ্মপুত্রের দুই পাড়ে দুটি পিলারের ওপর দাঁড়িয়ে থাকবে এই সেতু।

সেতুতে ২০২ মিটার র‌্যাম্পসহ ভারী যান চলাচলের জন্য চার লেন এবং মোটরসাইকেল ও হালকা যান চলাচলের জন্য দুটি লেন থাকবে। মূল সেতুটি হবে ১ হাজার ১০০ মিটার। এর মধ্যে স্টিল আর্চ পদ্ধতির হবে ৩২০ মিটার। বাকিটুকু হবে পিসিআই গার্ডার পদ্ধতিতে। সেতুটির পাশে হবে একটি ওয়াচ টাওয়ার। থাকবে দৃষ্টিনন্দন পার্ক। সড়কে চলা ড্রাইভার ও দর্শনার্থীদের জন্য রাখা হবে নানা ব্যবস্থা। কয়েক মাসের মধ্যেই সেতুর কাজ দৃশ্যমান হবে, যা ২০২৫ সালের সেপ্টেম্বরে শেষ হবে বলে আশা সড়ক ও জনপথ বিভাগের।

২০২১ সালের ২৪ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ‘অনুমোদন পায় প্রকল্পটি। সড়ক ও জনপথ (সওজ) বিভাগ থেকে সেতু নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৩৬৩ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে মূল সেতু নির্মাণে ব্যয় হবে প্রায় ২ হাজার ৫০ কোটি টাকা। সেতুর নির্মাণকাজের পরামর্শক প্রতিষ্ঠান খাতে বরাদ্দ ৬০ কোটি টাকা। ভূমি অধিগ্রহণ খাতে বরাদ্দ ১ হাজার ৬৫ কোটি ৫০ লাখ টাকা। এ ছাড়া বিদ্যুৎ, গ্যাস, পানি লাইন অপসারণ ও পুনঃস্থাপনে বরাদ্দ রাখা হয়েছে ১১ কোটি ৭১ লাখ টাকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে