নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়নপত্র জমা না দেয়ায় বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা। ভারতীয়-আমেরিকান এই ব্যবসায়ী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী এবং তিনি বাইডেনের একান্ত আস্থাভাজন হিসেবে পরিচিত। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় এই পদের জন্য অজয় বাঙ্গার নাম এক প্রকার নিশ্চিত হয়ে গেছে।

গত ৩০ মার্চ বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় ওয়াশিংটন থেকে এ তথ্য জানা গেছে। সংস্থাটি জানায়, গত ২৯ মার্চ বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়ন জমা দেয়ার সময় শেষ হয়েছে। কিন্তু এ সময়ের মধ্যে অজয় বাঙ্গার প্রতিদ্বন্দ্বী হিসেবে কারও মনোনয়ন জমা পড়ে নি। মে মাসের শুরুতে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করবে বিশ্বব্যাংক। গত ২৩ ফেব্রুয়ারি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এক ঘোষণায় অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করার কথা জানান।

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন পাওয়া অজয় বাঙ্গা যুক্তরাষ্ট্রের ইকুইটি প্রতিষ্ঠান জেনারেল আটলান্টিকের ভাইস চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন। মাস্টারকার্ডের প্রধান হিসেবেও কাজ করেছেন অজয় বাঙ্গা। ভারতের পুনেতে ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন অজয় বাঙ্গা। তাঁর বাবা হরভজন সিং বাঙ্গা ও মা যশবন্ত বাঙ্গা। হরভজন সিং ভারতীয় আর্মির জেনারেল ছিলেন। অজয় বাঙ্গার সহধর্মিণী রিতু বাঙ্গা।

দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেন অজয় বাঙ্গা। তারপর আহমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে এমবিএ ডিগ্রি নেন তিনি। পড়াশোনা শেষ করে ১৯৮১ সালে নেসলে ইন্ডিয়ায় কর্মজীবন শুরু করেন অজয় বাঙ্গা। পরে ভারত ও মালয়েশিয়ায় সিটি ব্যাংকে কাজ করেন। ১৯৯৬ সালে অজয় বাঙ্গা ভারত থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিক। এই অজয় বাঙ্গাই হতে যাচ্ছেন জন্মসূত্রে প্রথম ভারতীয় নাগরিক, যিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বসতে যাচ্ছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে