ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান গত ১৮ মার্চ ইউআইইউ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি’র উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম এবং ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর ড. কামরুল আহসান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইউআইইউর উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো: আবুল কাশেম মিয়া। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউআইইউ স্কুল অব বিজনেজ অ্যান্ড ইকোনমিক্সের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মুসা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বইটির প্রধান সম্পাদক এবং ইউআইইউ-এর কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুজাহিদুল ইসলাম।

বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বইয়ের কাজ শুরু হয় ২০২১ সালের বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের (আইসিবিবিডিবি) মাধ্যমে। সম্মেলনটি ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে ইউআইইউতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিলো। বঙ্গবন্ধু ও ডিজিটাল বাংলাদেশ বইয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ এবং বাংলাদেশ উন্নয়নের তাঁর যে চিন্তা-ধারা ছিলো, সেসব দিক তুলে ধরা হয়েছে। বইটি আন্তর্জাতিক প্রকাশক স্প্রিংজার কর্তৃক প্রকাশিত হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নই একটি জাতির টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পারে। বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জন এবং ডিজিটাল বাংলাদেশকে উদ্ভাবনী বাংলাদেশে রূপান্তর করতে বাংলাদেশের মতো দেশের প্রযুক্তি উদ্ভাবনকে অগ্রাধিকার দেওয়া উচিত। অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা, শিক্ষাবিদ, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, গবেষক এবং অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে