গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার কার্যক্রম তৃতীয়বারের মতো এ মাসেই শুরু হবে।এ বছর শুরুতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও ইসলামি বিশ্ববিদ্যালয় (ইবি) দ্বিমত পোষণ করলেও শিক্ষা মন্ত্রণালয়ের আলোচনা সভায় জোরালো কোনো আওয়াজ তোলেনি কেউ। ফলে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সম্মিলিত সিদ্ধান্তক্রমে মার্চেই শুরু হচ্ছে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কার্যক্রম। সেখানে থাকছে জগন্নাথ ও ইসলামি বিশ্ববিদ্যালয়।

এ ছাড়া গুচ্ছ প্রক্রিয়ায় নতুন শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শুরুর জন্য নতুন তিনটি পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে আবেদন করেছে। কিন্তু এখন পর্যন্ত ইউজিসির অনুমতি না পাওয়ায় এ বছর কোনো শিক্ষার্থী ভর্তি করতে পারছেন না ওই বিশ্ববিদ্যালয়ে।

গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জবি উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, সবকিছু ঠিক থাকলে এ মাসেই গুচ্ছ ভর্তি কার্যক্রম শুরু হবে এবং জুলাইয়ের শুরুতেই নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে। সব ত্রুটি চিহ্নিত করে একটি নির্দিষ্ট প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম চলবে। প্রয়োজনে টেকনিক্যাল বিষয়গুলো আরও সমৃদ্ধশালী করা হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সদস্য ড. দিলারা আফরোজা বলেন, নতুন বিশ্ববিদ্যালয়গুলোর বাজেট জটিলতা ও অবকাঠামো হীনতার কারণে এবছর নতুন বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রম শুরু হবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে