ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যমাত্রা পেরিয়ে এখন যাত্রা স্মার্ট বাংলাদেশের পথে। তথ্য-প্রযুক্তির এই বাস্তবতা ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সোনারগাঁও ইউনিভার্সিটির (এসইউ) গ্রীন রোডের ক্যাম্পাস অডিটোরিয়ামে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত ও এসইউ প্রোগ্রামিং ক্লাব পরিচালিত সিএসই ডে ২০২৩-এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠান গত ৪ মার্চ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে প্রোগ্রামিং, আইসিটি অলিম্পিয়াড ও গেমিং কনটেস্ট, প্রজেক্ট দেখানো, ছবি প্রদর্শনী ও পুরষ্কার বিতরণী এবং দ্বিতীয় পর্বে সাংষ্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: আবুল বাশার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান, বুয়েটের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো: মোস্তফা আকবর, এসইউ’র প্রাক্তন ট্রেজারার ও ব্যবসায় প্রশাসনের প্রফেসর মো: আল-আমিন মোল্লা, এসইউ’র কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, এসইউ’র ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম ও এসইউ’র রেজিস্ট্রার এস, এম, নূরুল হুদা।

অনুষ্ঠানের চেয়ার হিসেবে ছিলেন এসইউ’র সিএসই বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক বুলবুল আহমেদ ছাড়াও ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রথম পর্বে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্রোগ্রামিং প্রতিযোগিতায় যেমন মেধা খাটিয়েছেন, তেমনই প্রজেক্ট শোকেসিং দেখিয়েছেন নানান উদ্ভাবনী সব আইডিয়া।

বিশ্বজুড়ে গেম শিল্পের বাজার যখন লক্ষ-কোটি ডলার ছাড়িয়েছে, তখন সোনারগাঁও ইউনিভার্সিটির বিভিন্ন দলে ভাগ হয়ে শিক্ষার্থীদের তৈরি করা গেমিং কনটেস্ট উপস্থিত সবাইকে আনন্দ দেয়। পাশাপাশি আইসিটি অলিম্পিয়াডে অংশ নিয়েও শিক্ষার্থীরা তাদের দক্ষতা ও সামর্থ্য দেখান। তবে সিএসই ডে’র অন্যতম আকর্ষণ ছিলো ফটো এক্সিবিশন। যেখানে স্থান পায় শিক্ষার্থীদের তোলা অর্থবহ সব স্থিরচিত্র।

অনুষ্ঠানে সবার আগ্রহের কেন্দ্রবিন্দু ছিলো পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। যেখানে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, প্রতিযোগিতার বিচারক মণ্ডলী ও শিক্ষার্থীরা। এ সময় বক্তারা এমন আয়োজনের উচ্ছ্বাসী প্রশংসা করেন। তারা শিক্ষার্থীদের উৎসাহ দেয়ার পাশাপাশি মানবতার কল্যাণে বিজ্ঞান ও শৈল্পিকতার এই চর্চা আরও বাড়ানোর কথা বলেন।

পরে সিএসই ডে’তে অংশগ্রহনকারী সবার হাতে সনদ তুলে দেয়া হয়। আর সেরাদের মাঝে বিতরণ করা হয় ক্রেস্ট ও বিভিন্ন পরিমাণের আর্থিক পুরস্কার।

পরে নাচে-গানে আর কবিতায় এসইউ’র সিএসই ডে-২০২৩ অনুষ্ঠান শেষ হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে