২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। আগামী ৩০ এপ্রিল থেকে এ পরীক্ষা শুরু হয়ে চলবে ২৫ মে পর্যন্ত।

গত ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডে এ রুটিন প্রকাশ করা হয়।

প্রকাশিত রুটিন‌ অনুযায়ী, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ২০২৩ সালের দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর দিন অর্থাৎ ৩০ এপ্রিল বাংলা কুরআন মাজিদ ও তাজভীদ, ২ মে আরবি প্রথম পত্র, ৩ মে আরবি দ্বিতীয় পত্র, ৭ মে গণিত, ৮ মে আকাইদ ও ফিকহ, ৯ মে বাংলা প্রথম পত্র, ১০ মে বাংলা দ্বিতীয় পত্র, ১১ মে হাদিস শরিফ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৪ মে ইংরেজি প্রথম পত্র, ১৬ মে ইংরেজি দ্বিতীয় পত্র, ১৬ মে রসায়ন, ১৭ মে মানতিক, উর্দু, ফারসি, পৌরনীতি ও নাগরিকতা, কৃষি শিক্ষা, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং গার্হস্থ্যবিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৭ মে ২০২৩ তারিখে শুরু হয়ে ৩ জুন ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্রসচিব ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবেন।

পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে রোলনম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না। পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয়/বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবে না। কেন্দ্রসচিব যোগাযোগের স্বার্থে সাধারণ (নন-অ্যানড্রয়েড) মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ব্যবহারিক ও মৌখিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রে অবস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে কেন্দ্রের আওতাধীন বিজ্ঞানবিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মুজাব্বিদ বিভাগের কিরআতে তারতিল ও হাদর (বিষয় কোড-১২০) এবং হিফজুল কুরআন বিভাগের হিফজুল কুরআন দাওর (বিষয় কোড-১২২) এর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ফল প্রকাশের ৭ দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

দাখিল পরীক্ষার রুটিন ও ব্যবহারিক পরীক্ষার রুটিনের বিস্তারিত দেখতে নিচের লিংকে ক্লিক করুন :

http://www.bmeb.gov.bd/sites/default/files/files/bmeb.portal.gov.bd/notices/7d1509f8_8929_4499_a7b9_5fff76de9297/Routine.pdf

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে