ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গত ৮ ফেব্রুয়ারি ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ অনিয়মিত, মানোন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীরা পরীক্ষার আবেদন ফরম পূরণ ও নিজ কলেজ কর্তৃপক্ষের ডাটা এন্ট্রি ও আনুষঙ্গিক নিয়ম ও শর্ত পূরণ করে পরীক্ষায় অংশ নিতে পারবেন। ফরম পূরণের অনলাইনে আবেদন আজ বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২০ ফেব্রুয়ারি।

পরীক্ষার্থীদের যেসব শর্তাবলী মানতে হবে :
অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য : ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ও ২০১৭ সালের ভর্তি হওয়া প্রাইভেট শিক্ষার্থীরা যারা ২০১৭ এবং ২০১৮ সালের ডিগ্রি পাস ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি অথবা অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছেন তারা এ পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবেন।

২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও ২০১৭ সালের রেজিস্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থী যারা ২০১৮ সালের ১ম বর্ষ পরীক্ষায় অনিয়মিত হিসেবে অংশগ্রহণ করে ২য় বর্ষে শর্তসাপেক্ষে উত্তীর্ণ হয়েছেন তাদেরও অনুপস্থিত কোর্সে এই পরীক্ষায় বাধ্যতামূলকভাবে অংশগ্রহণ করতে হবে।

মানোন্নয়ন পরীক্ষার্থীদের জন্য : ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও ২০১৭ সালের রেজিস্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থী যারা ২০১৮ সালের ১ম বর্ষ পরীক্ষায় অনিয়মিত হিসেবে অংশগ্রহণ করে বিভিন্ন কোর্সে সি, ডি ও এফ গ্রেড পেয়েছেন তাদের মধ্যে সি ও ডি গ্রেড পাওয়া সর্বোচ্চ দু’টি এবং এফ গ্রেড পাওয়া কোর্সে মানোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

২০১৪-১৫, ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও ২০১৫, ২০১৬, ২০১৭ সালের রেজিস্ট্রেশনকৃত প্রাইভেট শিক্ষার্থীদের ১ম বর্ষ পরীক্ষায় অনুপস্থিত কোর্স এবং এফ গ্রেড প্রাপ্ত কোর্সসমূহে ২০১৯ সালের এ পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

সার্টিফিকেট কোর্স পরীক্ষার্থীদের জন্য : ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনকৃত যে সকল শিক্ষার্থীদের ২০১৮ সনের ১ম বর্ষের নির্ধারিত ১ম ও ২য় পত্রের পরীক্ষায় এফ গ্রেড রয়েছে তারা গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

এ সকল শিক্ষার্থীরা ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সিলেবাস অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

রেজিস্ট্রেশনের মেয়াদ উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য :
যে সকল শিক্ষার্থীর রেজিস্ট্রেশনের মেয়াদ ইতোমধ্যে উত্তীর্ণ হয়েছে (শিক্ষাবর্ষ: ২০১৩-১৪) তারা পাঁচ হাজার টাকা জরিমানা সাপেক্ষে এই পরীক্ষায় শুধুমাত্র অকৃতকার্য কোর্স বা বিষয়ে অংশগ্রহণ করতে পারবেন।

যে পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে চূড়ান্ত হবে পরীক্ষা
২০১৯ সনের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষের অনিয়মিত, মানোন্নয়ন ও প্রাইভেট পরীক্ষা ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের প্রণীত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী অনুষ্ঠিত হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণ করা : ১.  আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://7college.du.ac.bd/) ফরম ফিলাপ বাটনে ক্লিক করে অথবা এই ওয়েবসাইটে http://dua7c.com/সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রি সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ (প্রাকপ্রদর্শন) দেখতে পাবেন। পূরণ করা ডাটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবেন। সেই ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয়সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে।

এছাড়াও অনলাইনে ফরমপূরণে কোনো শিক্ষার্থী তার তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ৩ বার সংশোধন করতে পারবেন।

২. প্রিন্ট করা ফরমে (এন্ট্রি ফরম) শিক্ষার্থী স্বাক্ষর করে কলেজের  অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি কলেজের নির্ধারিত ডেস্কে বা সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

৩. যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোনো পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ২০ ফেব্রুয়ারির মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন।

৪. পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করে নির্ধারিত ফি সহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দেবেন এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে সঠিক আছে কি না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করবেন।

এক্ষেত্রে বিষয় কোড ভুল এন্ট্রির জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না এবং পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত বিষয় ছাড়া অন্য কোনো বিষয়ে আবেদন ফরমপূরণ করলে আবেদনপত্র বাতিল হয়ে যাবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে