নিউজিল্যান্ডের বিপক্ষে রায়পুরে ভারত ৮ উইকেটের বড় ব্যবধানে জয়ের পর আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ স্থানে পরিবর্তন এসেছে। নিউজিল্যান্ডকে হটিয়ে শীর্ষে উঠে এসেছে ইংল্যান্ড।

অন্যদিকে ভারতের কাছে হেরে দুইয়ে নেমে গেছে নিউজিল্যান্ড। আর তাতেই শীর্ষস্থান উঠে গেছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে হায়দরাবাদে লড়াই করে হারের পর ২য় ম্যাচে পাত্তাই পায়নি নিউজিল্যান্ড। গত ২১ জানুয়ারি হেরে যাওয়ায় সিরিজ হেরে গেছে গেছে তারা। এর প্রভাবে ওয়ানডে র‍্যাংকিংয়ের সিংহাসন খুইয়েছে নিউজিল্যান্ড।

ম্যাচটির আগে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল নিউজিল্যান্ড। আর ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে ২য় স্থানে ছিল ইংল্যান্ড। তবে এখন দুই দলেরই রেটিং পয়েন্ট সমান। কিন্তু সর্বমোট পয়েন্টের হিসাবে এগিয়ে ইংল্যান্ড। এমনকি তিনে উঠে আসা ভারতের রেটিং পয়েন্টও ১১৩।

এর আগে তিনে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ছিল ১১২ এবং ভারতের নামের পাশে ছিল ১১১ পয়েন্ট। অস্ট্রেলিয়া এখন চারে নেমে গেছে। তবে চলতি সিরিজ যদি ৩-০ ব্যবধানে জিতে যায়, ভারত উঠে আসবে র‍্যাংকিংয়ের শীর্ষে।

এদিকে ওয়ানডে র‍্যাংকিংয়ে পাঁচে অবস্থান পাকিস্তানের। দক্ষিণ আফ্রিকা ছয়ে এবং সাতে আছে বাংলাদেশ। দুই দলের রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ৫। শীর্ষ দশের বাকি স্থানগুলোতে আছে যথাক্রমে- শ্রীলঙ্কা, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে