পাকিস্তানের সফলতম টেস্ট ক্রিকেটারদের অন্যতম ও দেশটির সাবেক অধিনায়ক আজহার আলি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটি খেলে গোলাপি বলে পাকিস্তানের হয়ে প্রথম ট্রিপল সেঞ্চুরি করা অবসর নিতে যাচ্ছেন। ২০১৬ সালে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে দুবাইয়ে সর্বোচ্চ ৩০২ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই ক্রিকেটার। ১২ বছরের ক্যারিয়ারে দুইবার ডাবল সেঞ্চুরি করেছেন আজহার আলী। প্রথমবার ২০১৫ সালে বাংলাদেশ দলের বিপক্ষে ঢাকায় এবং দ্বিতীয়বার ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্নে।

পাকিস্তানের জার্সিতে ১টি টি-টোয়েন্টিও খেলেননি আজহার আলি। তবে শেষ ওয়ানডে খেলেছেন ৫ বছর আগে। ৫৩টি ওয়ানডেতে ৩ সেঞ্চুরিতে ৩৬.৯০ গড়ে ১ হাজার ৮৪৫ রান করেছেন আজহার আলি। এ ছাড়া ৯ টেস্ট ও ৩১ ওয়ানডেতে পাকিস্তানকে নেতৃত্বেও দিয়েছেন তিনি।

২০১০ সালে পাকিস্তানের জার্সিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে লর্ডস টেস্টে অভিষেক হয় এই ব্যাটারের। এখন পর্যন্ত খেলেছেন ৯৬ টেস্ট। টেস্টে ১৯টি সেঞ্চুরি এবং ৩৪টি হাফ-সেঞ্চুরি করেছেন আজহার আলি। টেস্টে ৪২.৪৯ গড়ে আজহার আলির রান ৭ হাজার ৯৭। তিনি পাকিস্তানের হয়ে পঞ্চম সর্বোচ্চ রান স্কোরার। পাকিস্তানের হয়ে তার চেয়ে বেশি রান করেছেন ইউনিস খান, জাভেদ মিয়াঁদাদ, ইনজামাম-উল-হক ও মোহাম্মদ ইউসুফ।

নিজের অবসর নেওয়ার বিষয়ে আজহার আলি বলেন, ‘সর্বোচ্চ পর্যায়ে এতদিন ধরে নিজের দেশকে প্রতিনিধিত্ব করতে পারা ছিল আমার জন্য বড় সম্মান ও সৌভাগ্যের। থেমে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া সবসময়ই কঠিন। তবে গভীরভাবে ভাবার পর আমার মনে হয়েছে, টেস্ট থেকে বিদায়ের উপযুক্ত সময় এটিই। ’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে