বেঙ্গল ব্লুবেরি-প্রেসিডেন্সি ইউনিভার্সিটির অফিস অব দ্যা স্টুডেন্ট এফেয়ার্স, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ক্যারিয়ার স্কুল ও সিএসই ডিপার্টমেন্টের যৌথ উদ্যোগে গত ১৩ ডিসেম্বর রাজধানীর গুলশানের হোটেলে “CSE Education for Developing Skills: Context of 4IR in Bangladesh” শীর্ষক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ওই গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির, ব্যবস্থাপনা পরিচালক ডা: বিকর্ণ কুমার ঘোষ। অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. সৈয়দ আক্তার হোসেন, ভাইস-প্রেসিডেন্ট, বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস এবং উক্ত সভায় সভাপতিত্ব করেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোহাম্মদ মুনিরুজ্জামান।

আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের শিক্ষাবিদ ও আইটি শিল্পের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ ছাড়া অধ্যাপক ড. আবুল লাইস এমএস হক, অনুষদ ডিন, স্কুল অব ইঞ্জিনিয়ারিং, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, মোহাম্মদ মাকসুদুর ভূইয়া, ডিরেক্টর (আইএমসিটি), ইউজিসি, অধ্যাপক ড. শেখ রাশেদ হায়দার নূরী, সহকারি প্রধান, সিএসই ডিপার্টমেন্ট, ডিআইইউ, রহিমউদ্দিন আহমেদ মজুমদার, ভাইস-প্রেসিডেন্ট, পিএমও এন্ড ইএসএস, টাইগার আইটি, মো: সাইফুল ইসলাম, চিফ টেকনোলজি অফিসার, আইসিটি ডিভিশন, ব্যাংক এশিয়া,  হাফেজ আহমেদ, ডিরেক্টর এন্ড চীফ অপারেটিং অফিসার, অরেঞ্জবিডি, নাজনীন নাহার, প্রেসিডেন্ট, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম এবং এমজে ফেরদৌস আহমেদ, প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা, ব্রেইন স্টেশন ২৩ লিমিটেড, চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

ওই আলোচনা সভায় আলোচকরা বলেন, চতুর্থ শিল্প বিপ্লব (4IR) উৎপাদন স্বয়ংক্রিয় করতে হলে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তির ব্যবহারিক পাঠদানের উপর জোরদার করা উচিত। এছাড়াও চতুর্থ শিল্প বিপ্লব (4IR) কৃত্রিম বুদ্ধিমত্তা (AI), ডিজিটালাইজেশন, বায়োটেকনোলজি এবং গ্লোবাল কানেক্টিভিটি ব্যবহার করা শুরু হয়েছে এবং এটি উৎপাদন ও পরিচালনাসহ সমগ্র ব্যবস্থাপনাকে গতিশীল করেছে।

সভায় আলোচকরা বলেন, উন্নয়নশীল অর্থনীতির দিকে অগ্রসর হওয়ার সাথে সাথে একটি উদ্ভাবনী, ডিজিটালাইজড এবং প্রবৃদ্ধিমুখী অর্থনীতির জন্য প্রয়োজনীয় মেধা গড়ার লক্ষ্যে কর্মমুখী শিক্ষা কার্যক্রম এবং শিক্ষার্থীদের  দক্ষতা উন্নয়নের পরিকাঠামোর রূপান্তর করাই বাংলাদেশের চ্যালেঞ্জ। বাংলাদেশ গত ৩০ বছরে শিল্প প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে, যার মাধ্যমে বাংলাদেশ উন্নত প্রযুক্তি  ব্যবহার করে সরাসরি চতুর্থ শিল্প বিপ্লবে সংযুক্ত হতে পারবে। আলোচকরা প্রেসিডেন্সি ইউনিভার্সিটির গোলটেবিলের আয়োজকদের প্রশংসা করেন এবং ছাত্র-ছাত্রীদের কাঠামোগত শিক্ষার পাশাপাশি কর্মমুখী শিক্ষা অর্জন করার পরামর্শ দেন।

ওই আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির রেজিস্ট্রার মো: রুহুল আমিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এডমিশন এন্ড প্রমোশন ডিপার্টমেন্টের প্রধান মো: আব্দুল গাফফার, অফিস অব দ্যা স্টুডেন্টস এফেয়ার্স এন্ড ক্যারিয়ার সার্ভিসেসের প্রধান, মো: মঞ্জুরুল হক খান। এছাড়াও আরো উপস্থিত ছিলেন ইসিই ডিপার্টমেন্টের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে