চতুর্থ শিল্প বিপ্লব বা 4th Industrial Revolution হলো আধুনিক স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত উৎপাদন এবং শিল্প ব্যবস্থার স্বয়ংক্রিয়করণের একটি চলমান প্রক্রিয়া। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করতে হলে আমাদের ইন্টারনেট অফ থিংস,আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্স, থ্রিডি প্রিন্টার ও মাইক্রো প্রযুক্তি ইত্যাদি সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকতে হবে।

চতুর্থ শিল্প বিপ্লবের ফলে তৈরি হওয়া নতুন নতুন সম্ভাবনা ও প্রজন্মকে কাজে লাগিয়ে উদ্যোক্তারা আরো সামনের দিকে এগিয়ে যাবে এবং নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে প্রধানমন্ত্রীর ভিশন ২০৩০, ২০৪১ সালের ডেল্টা প্ল্যান অর্জন করা সম্ভব হবে।

আজ মঙ্গলবার (৬ ডিসেম্বর)  রাজধানীর প্রাণকেন্দ্র গ্রিন রোডে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটির ক্যাম্পাসে সেন্টার ফর রিসার্চ, ট্রেনিং অ্যান্ড কনসালটেন্সি (সিআরটিসি) এবং ফ্যাকাল্টি অব বিজনেস আয়োজিত Entrepreneurship in 4th Industrial Revolution (4IR) Generation শীর্ষক সেমিনারে বক্তারা এ সব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান, এসইউ’র ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, বিজনেস অনুষদের ডীন প্রফেসর আবুল কালাম, রেজিস্ট্রার এস, এম, নূরুল হুদা। সেমিনারে গেস্ট স্পিকার ছিলেন মিয়াকো অ্যাপ্লাইন্স লি: এবং কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ নাভিদ আহমেদ এবং সভাপতি ছিলেন  কলা ও মানবিক অনুষদের ডিন ও এসইউ’র সিআরটিসি’র পরিচালক প্রফেসর ড. এম এ মাবুদ। এ ছাড়া সেমিনারের মডারেটর ছিলেন এসইউ’র সিআরটিসি’র যুগ্ম পরিচালক এবং ফ্যাকাল্টি অব বিজনেসের প্রফেসর ড. কাজী শাহাদত কবীর।

সেমিনারের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার বলেন, ৪র্থ শিল্প বিপ্লবের সুযোগকে কাজে লাগাতে হলে আমাদের ৪র্থ শিল্প বিপ্লবের উপযোগী দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে।

বিশেষ অতিথি এসইউ’র উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেজ্ঞ মোকাবেলার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তথ্যের সুরক্ষা নিশ্চিতকরণ, ইন্টারনেট ও অন্যান্য প্রযুক্তির মধ্যে অব্যাহত যোগাযোগ রক্ষা করে চলতে হবে। প্রতিনিয়ত প্রযুক্তি নির্ভর যন্ত্রগুলো আপডেট  করার পাশাপাশি প্রযুক্তির নিরাপত্তা ও ঝুঁকি সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে।

পরে সেমিনারের গেস্ট স্পিকার মিয়াকো অ্যাপ্লাইন্স লি: এবং কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ নাভিদ আহমেদ স্লাইডের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবে তথ্য-প্রযুক্তির সংশ্লিষ্টতাসহ অন্যান্য বিষয় তুলে ধরেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে