কিলিয়ান এমবাপ্পের জন্মই যেন রেকর্ড ভাঙা-গড়ার জন্য। রাশিয়া বিশ্বকাপ জিতে একের পর এক রেকর্ড ভেঙেছিলেন।

কাতার বিশ্বকাপেও তার পায়ের যাদু দেখাচ্ছেন।  তার জোড়া গোলে পোল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। গোল করার ক্ষেত্রে নতুন বিশ্বরেকর্ডের জন্ম দিয়েছেন ২৩ বছর বয়সি কিলিয়ান এমবাপ্পে।

সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বৈশ্বিক আসরে নয় গোল করলেন এমবাপ্পে। গতকাল তার বয়স ছিল ২৩ বছর ৩৪৯ দিন। পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিও বিশ্বকাপে আট গোল করেছিলেন ২৪ বছর ১৮২ দিন বয়সে।

চলতি আসরে এখন পর্যন্ত ৫ গোল করেছেন তিনি। গত বিশ্বকাপে করেছিলেন চার গোল। সবমিলিয়ে দুটো বিশ্বকাপে ৯ গোল করেছেন। ইতিহাসে আর কোনো ফুটবলারই এতো কমবয়সে বিশ্বকাপে ৯ গোল করতে পারেনি। ২৪ বছর পূর্ণ হওয়ার আগে বিশ্বকাপে ৭ গোল করেছিলেন পেলে। কিন্তু গতকাল ব্রাজিলিয়ান কিংবদন্তিকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে।

৫ বিশ্বকাপ খেলে ৮ গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে এমবাপ্পে ইতিমধ্যেই তার আইডল ছাড়িয়ে লিওনেল মেসিকে ছুঁয়েছেন। এমবাপ্পের মতো মেসিরও বিশ্বকাপে ৯ গোল। তবে আরো দুটি রেকর্ড ডাকছে এমবাপ্পেকে। বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলের মালিক জাস্ত ফঁতে। ১৯৫৮ বিশ্বকাপে একাই ১৩ গোল করেছিলেন তিনি। তাছাড়া বিশ্বকাপে ১৬ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন সাবেক জার্মান ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা। এমবাপ্পে কি সেটাও ভাঙতে পারবেন?

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে