বাংলাদেশ ইউনিভার্সিটিতে “ইসলামের সাথে গান্ধীর সম্পৃক্ততার তাৎপর্য” শীর্ষক সেমিনার আজ সোমবার (২৮ নভেম্বর) মোহাম্মদপুরের আদাবরস্থ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মেসবাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূলবক্তা ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. অমিত দে। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো: তাজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. সুরমা জাকারিয়া চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানটি  পরিচালনা করেন বিইউ’র ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান শেখ  আলাউদ্দিন।

মূল বক্তব্যে প্রফেসর অমিত দে ইসলামের সাথে গান্ধীর অকথিত অতীত এবং অল্প বয়সে ইসলামের সাথে তাঁর গভীর সম্পৃক্ততার বিষয় নিয়ে আলোচনা করেন। একইসাথে এ সম্পৃক্ততার বিষয়গুলো তাঁর জীবন এবং আধ্যাত্মিকতাঁর প্রকাশে যে প্রভাব ফেলেছিলো তা তিনি তুলে ধরেন। তিনি গান্ধীর আন্দোলনের সামাজিক-রাজনৈতিক দিক এবং এর  রহস্যবাদের সাথে যে সংযোগের প্রকাশ ঘটেছিলো তা আমাদের সবার জানা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মেসবাহ কামাল সেমিনারের বিষয় সম্পর্কিত তাঁর ভাবনা তুলে ধরেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থী ও শিক্ষকেরা মূল বক্তার সাথে উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

অনুষ্ঠানে আগত অতিথি ছাড়াও বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, ছাত্রছাত্রী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে