নবায়নযোগ্য জ্বালানি এমন এক শক্তির উৎস, যা স্বল্প সময়ের ব্যবধানে ফের ব্যবহার করা যায় এবং শক্তির উৎসটি নিঃশেষ হয়ে যায় না। জলবায়ু পরিবর্তনের অন্যতম শিকার বাংলাদেশকে নবায়নযোগ্য জ্বালানির ক্ষেত্রে জার্মানিসহ বেশ কিছু উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থা এক্ষেত্রে সহায়তা করছে। আর সরকারও পরিবেশবান্ধব জ্বালানির উৎপাদন ও ব্যবহারে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করেছে। সরকার সারা দেশের মানুষকে জৈব গ্যাস এবং সৌরশক্তি ব্যবহারের পাশাপাশি জ্বালানি সাশ্রয়ে উদ্বুদ্ধ করছে।

আজ রোববার (২৭ নভেম্বর)  রাজধানীর প্রাণকেন্দ্র গ্রিন রোডে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটির (এস ইউ) ক্যাম্পাসে ডিপার্টমেন্ট অব ল এবং অ্যাকশন এইড আয়োজিত বাংলাদেশে অভিযোজনের জন্য জলবায়ু পরিবর্তন এবং নবায়নযোগ্য শক্তি: টেকসই উন্নয়নের লক্ষ্যে প্যারিস চুক্তিকে সংযুক্ত করা শীর্ষক দুই পর্বের ওয়ার্কশপে বক্তারা এ সব কথা বলেন।

ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির (এস ইউ) উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইউ’র ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. আলমগীর হোসেন, বিজনেস অনুষদের ডীন প্রফেসর আবুল কালাম, রেজিস্ট্রার এস, এম, নূরুল হুদা, এসইউ’র  ছাত্র কল্যাণ বিভাগের পরিচালক কাজী জুলকারনাইন সুলতান আলম। ওয়ার্কশপে কী-নোট স্পিকার ছিলেন এসইউ’র ডিপার্টমেন্ট অব ল’র প্রভাষক মো: সাগর  হোসাইন এবং প্রোগ্রাম সভাপতি ছিলেন এসইউ’র ডিপার্টমেন্ট অব ল’র প্রধান ও সহকারী অধ্যাপক মো: দিদারুল ইসলাম ভূঁইয়া।

ওয়ার্কশপের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলো পুরো বিশ্বের জন্য একটা চ্যালেঞ্জ। তিনি আরও বলেন, এ ধরনের ওয়ার্কশপের আয়োজন জীববৈচিত্র্য সুরক্ষার প্রতি আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করবে তাই নয়, উপরন্তু জলবায়ুর পরিবর্তনশীলতার প্রভাব ও পরিবেশগত ক্ষতি মোকাবেলায় যথাযথ পদক্ষেপ গ্রহণেও সাহায্য করবে।

ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা বলেন, পুথিগত বিদ্যার পাশাপাশি সোনারগাঁও ইউনিভার্সিটি সেমিনার, ওয়ার্কশপের আয়োজন করছে এটা ভালো দিক। জলবায়ু পরিবর্তনের কারণে এ দেশে কী কী ক্ষতি হতে পারে তা উপস্থিতির মাঝে তুলে ধরে তিনি সবাইকে নিজ নিজ বাড়িতে সাজনা গাছ লাগানোর কথা বলেন।

কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এ দেশে যে সব প্রভাব পড়বে, তা থেকে মুক্তি পেতে জাতিকে এখন থেকে প্রস্তুতি নিতে হবে।

প্রোগ্রাম সভাপতি এসইউ’র ডিপার্টমেন্ট অব ল’র প্রধান ও সহকারী অধ্যাপক মো: দিদারুল ইসলাম ভূঁইয়া ওয়ার্কশপে অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, এটা খুউব উচ্চ আশাবাদের ওয়ার্কশপ। তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সারা বিশ্বে সুনামির মতো ঘটনা আবারও ঘটতে পারে।

ওয়ার্কশপের দ্বিতীয় পর্বে কী-নোট স্পিকার এসইউ’র ডিপার্টমেন্ট অব ল’র প্রভাষক মো: সাগর হোসাইন স্লাইডের মাধ্যমে জলবায়ু পরিবর্তন এবং নবায়নযোগ্য শক্তির প্রভাব ও প্যারিস চুক্তির সাথে এর সম্পর্কের তথ্য বিস্তারিত তুলে ধরেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে