পাবলিক সার্ভিস ও ডিপ্লোম্যাসিতে অবদান রাখায় এ বছর ‘গুসি শান্তি পুরস্কার’ পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বছর বাংলাদেশ থেকে দীপু মনিসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ভারত, ইতালি, জাপান, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, নরওয়ে, সৌদি আরব, স্পেন ও ফিলিপাইনের ১৪ জন এ পুরস্কার পেয়েছেন।

গুসি শান্তি পুরস্কার ফিলিপাইনের ম্যানিলায় অবস্থিত ‘গুসি পিস প্রাইজ ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে দেওয়া হয়। পৃথিবীব্যাপী শান্তি ও অগ্রগতিতে অবদান রেখেছেন এমন ব্যক্তি এবং সংস্থাকে এ পুরস্কার দেওয়া হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি প্রতি বছর নভেম্বরের চতুর্থ বুধবার গুসি পিস পুরস্কার আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে অনুষ্ঠিত হয়। এ বছর ফিলিপাইনের ম্যানিলায় এক মনোজ্ঞ আয়োজনের মাধ্যমে এ পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

দীপু মনি ২০১৯ সালের জানুয়ারি থেকে বাংলাদেশের শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন এবং ২০০৯ সাল থেকে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য। তিনি ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবাধিকার সংক্রান্ত সর্বদলীয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে