এডি সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক ২০২৩ সালের বিশ্বসেরা গবেষকদের প্রকাশিত তালিকায় টানা দ্বিতীয়বারের মত জায়গা করে নিয়েছে সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক ও গবেষক মোহাম্মদ রাশেদ হাসান পলাশ। তিনি ‘Entrepreneurship’ বিষয়ক গবেষণায় বিশ্ববিদ্যালয় ভিত্তিক ১ম স্থান, দেশ ভিত্তিক ১ম স্থান (Eswatini), মহাদেশ ভিত্তিক (আফ্রিকা) ১৬তম স্থান অর্জন করেছেন সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী। পাশাপাশি, সম্প্রতি রিসার্চগেইটে (Researchgate- The Largest Researchers Community in the World) ২০১৮ সাল বা এর পর থেকে গবেষণাপত্র প্রকাশিত এমন বিশ্বসেরা গবেষকদের মধ্যে সেরা (Top) ১% গবেষকদের মধ্যে স্থান পেয়েছেন। অন্যদিকে, তাঁর SCOPUS Q1(Springer) জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র ২০২১ সাল বা এর পর প্রকাশিত (সকল বিষয়) গবেষণাপত্রের মধ্যে সেরা ১% গবেষণাপত্রের মধ্যে স্থান পেয়েছে।

মোহাম্মদ রাশেদ হাসান পলাশ সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে লাতিন আমেরিকার গবেষণায় বিখ্যাত এমন তিনটি বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে কাজ করেছেন। তার কোভিডকালীন ই-কমার্স বিষয়ক অলটারনেটিভ এপ্রোচ মডেল প্রস্তাবকৃত গবেষণাপত্র লাতিন আমেরিকান বিশ্ববিদ্যালয় কর্তৃক সেরা গবেষণাপত্র হিসেবে সম্প্রতি মনোনীত হয়েছে। তাছাড়া, তিনি Emerald জার্নাল (Q1) কর্তৃক ২০২১ সালের সেরা পর্যালোচক হিসেবে মনোনীত হন। তার ৪৫টিরও বেশি গবেষণাপত্র SCOPUS/WoS (Q1) ইনডেক্সড জার্নালসহ (Springer, Emerald, Wiley, Inderscience এবং MDPI উল্লেখযোগ্য) খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে এবং ১০টিরও বেশি গবেষণাপত্র তিনি বিভিন্ন আন্তর্জাতিক Top Tier কনফারেন্সে উপস্থানের সুযোগ পেয়েছেন।

UN কর্তৃক ঘোষিত Sustainable Development Goal 4 বাস্তবায়নের লক্ষ্যে মোহাম্মদ রাশেদ হাসান পলাশ এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে আধুনিক বাস্তবমুখী গবেষণা চর্চায় উৎসাহিত করে যাচ্ছেন, যাতে এ বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বছর কমপক্ষে ৫০ জন তরুণ গবেষক সৃষ্টি হয়। যারা পরবর্তীতে উন্নয়নশীল দেশের অর্থনীতিতে তাদের গবেষণার মাধ্যমে ভূমিকা রাখতে পারে। তার গবেষণা বিষয়সমূহের মধ্যে ‘Artificial Intelligence, Blockchain Technology, Cyber Security, Green IoT, Green Energy Technology, Green Entrepreneurship এবং Green Marketing’ উল্লেখযোগ্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে