কোভিড-১৯ পরিস্থিতির কারণে দু’বছরের বিরতির পর বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়, “ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক (ইউএপি)”-এর ফার্মেসী বিভাগের অধীনে গঠিত “ফার্মা সায়েন্স ক্লাব” গত ২২ অক্টোবর আড়ম্বর ও জাঁকজমকের সাথে উদযাপন করে ফার্মা ফেস্ট-২০২২।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী শিক্ষার্থীদের মধ্যে মত-বিনিময়ের জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করার দৃষ্টিভঙ্গি থেকে বিগত বছরগুলোর ন্যায় এবারো ফার্মা ফেস্ট এর অনুষ্ঠানমালা সাজানো হয়েছিল। এরই ধারাবাহিকতায় দেশের প্রসিদ্ধ ফার্মাসিউটিক্যাল কোম্পানির প্রতিনিধিদের উপস্থিতি এই কার্যক্রমকে আরও গতিময় করে তুলেছে বলেই আয়োজকদের ধারণা।

দিনব্যাপী আয়োজিত ফার্মা-ফেস্ট অনুষ্ঠানটি ছিল তিনটি প্রধান অংশে বিভক্ত। উদ্বোধন, স্টল-রাউন্ড ও গবেষণা পোস্টার উপস্থাপনা, এবং ফার্মা অলিম্পিয়াড। অনুষ্ঠানে আগত অতিথিদের জন্য স্টলের ব্যবস্থা করেছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, টিম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং সাইনোভিয়া ফার্মার মতো বিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় উৎসবমুখর এই আয়োজন।

অতিথিদের মধ্যে সভাপতি হিসেবে ইউএপির উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান এবং প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সেক্রেটারি), প্রধানমন্ত্রীর কার্যালয়, লোকমান হোসেন মিয়া উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ড. মোহাম্মদ আলাউদ্দিন, চেয়ারপারসন, বোর্ড অব ট্রাস্টি, ইউএপি।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, পরীক্ষা নিয়ন্ত্রক, বিভাগের ডিন, বিভাগীয় প্রধান, অনুষদবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও ঔষধ কোম্পানির অতিথিরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ শাহরিয়ার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মো: নাসের শাহরিয়ার জাহেদী, চেয়ারম্যান, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মো: মাহবুবুল হক সভাপতি, এক্স- ফার্মেস স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (ইপসা), ইউএপি এবং সেক্রেটারি, ফার্মেসী কাউন্সিল অফ বাংলাদেশ।

বাংলাদেশের ৩০টিরও বেশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফার্মা অলিম্পিয়াড এবং গবেষণা পোস্টার উপস্থাপনা ইভেন্টে নিবন্ধন করে এই উৎসবে যোগদান করে। দিনব্যাপী প্রতিযোগিতা শেষে ইউএপির অডিটোরিয়ামে অনুষ্ঠিত আনন্দঘন পরিবেশে পোস্টার প্রেজেন্টেশন এবং ফার্মা অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানের এ পর্যায়ে যোগ দেন ইউএপি-র প্রো-ভাইস চ্যান্সেলর, প্রফেসর ড. সুলতান মাহমুদ। বিজয়ীদের মধ্যে ছিলেন পোস্টার উপস্থাপনা ২য় রানার আপ যৌথভাবে লামিয়া আলম (ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক) ও রোজি ফাতেমা (নর্থ সাউথ ইউনিভার্সিটি); ১ম রানার আপ যৌথভাবে শাহাদুল ইসলাম ও সাইমন আলম নাহিদ (নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ) এবং চ্যাম্পিয়ন মো: জাহিদুল আলম সৌরভ (নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় )। অপরদিকে, ফার্মা অলিম্পিয়াড প্রতিযোগিতার ২য় রানার আপ হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের “টিম রুপাটাডিন” (আশিক ভূঁইয়া ও সাদ বিন জাকির); ১ম রানার আপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের “টিম প্যারাসিটামল” (নাসিবা বিনতে বাহার ও এস. এম. রাকিবুল হোসেন) এবং চ্যাম্পিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে “টিম লোসারটান” (মুজতাহিদ খান ও তাসনোভা তাজ প্রাপ্তি)। বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন ইউএপি-এর প্রো-ভিসি প্রফেসর ড. সুলতান মাহমুদ, ডিন, স্কুল অফ মেডিসিন, প্রফেসর ড. মহিউদ্দিন আহমেদ ভূঁইয়া, এবং ফার্মেসী বিভাগের প্রধান, প্রফেসর ড. মোহাম্মদ শাহরিয়ার।

সবশেষে, ফার্মা ফেস্ট-২০২২-এর আহ্বায়ক ও  ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক এ. এইচ. এম. নাজমুল হাসান ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে ফেস্টটির সমাপ্তি ঘোষণা করেন।

পুরো অনুষ্ঠানটিতে আয়োজকদের পাশে পৃষ্ঠপোষক হিসেবে ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি., ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি., পপুলার ফার্মাসিউটিক্যালস লি., রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লি., বীকন ফার্মাসিউটিক্যালস লি., টিম ফার্মাসিউটিক্যালস লি., জেনারেল ফার্মাসিউটিক্যালস লি., হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লি., এবং সাইনোভিয়া ফার্মা পিএলসি। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে মাছরাঙা টেলিভিশন এবং অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে বাংলা ট্রিবিউন, এছাড়া স্ন্যাকস পার্টনার হিসেবে নেসলে, বাংলাদেশ লিমিটেড ছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে