খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্ষেত্রে দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। এর একটি হলো বিশ্বমানের নতুন ওবিই কারিকুলাম এবং অপরটি শিক্ষার্থীদের কাছ থেকে ফিডব্যাক নেওয়া।

গত ২০ অক্টোবর সিন্ডিকেটের ২২১তম সভায় এ দুটি সিদ্ধান্ত অনুমোদন দেওয়া হয়।

সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। সভায় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সিন্ডিকেটে অনুমোদন পাওয়ায় নতুন শিক্ষবর্ষে আগামী জানুয়ারি মাস থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের নতুন ওবিই কারিকুলাম মাধ্যমে পাঠদান শুরু হবে, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানকে আরও সমৃদ্ধ করবে। এই ওবিই কারিকুলাম সিন্ডিকেটে অনুমোদন পাওয়ায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় অগ্রসর অবস্থানে থাকলো।

অপরদিকে স্টুডেন্ট ফিডব্যাক গ্রহণের মতো উল্লেখযোগ্য সিদ্ধান্ত গৃহীত হওয়ায় এক্ষেত্রেও খুলনা বিশ্ববিদ্যালয় দৃষ্টান্ত স্থাপন করলো। এখন থেকে সকল ডিসিপ্লিনেই শিক্ষার্থীদের ফিডব্যাক নেওয়া হবে।

বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) কর্তৃক প্রেরিত গাইডলাইন অনুসরণ করে গত মাসে খুলনা বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্র্যাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলাম প্রণয়নের কাজ শেষ হয়। বিশ্ববিদ্যালয়ের ২৯টি ডিসিপ্লিন এবং একটি সেন্টারের জন্য ওবিই কারিকুলাম চূড়ান্ত করা হয়।

সিন্ডিকেটের সভায় সর্বসম্মতভাবে ওবিই কারিকুলাম অনুমোদন দেওয়া হয়েছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থীরা বিশ্বমানের এই নতুন কারিকুলাম দিয়ে তাদের শিক্ষাজীবনের যাত্রা শুরু করতে পারবে। একই সাথে স্টুডেন্ট ফিডব্যাক গ্রহণের সিদ্ধান্ত অনুমোদিত হওয়ায় তা সকল ডিসিপ্লিনের ক্ষেত্রে প্রযোজ্য হবে। শিক্ষার্থীরা ফিডব্যাক ফরম পূরণ করে শিক্ষাদানের বিষয়ে তাদের অভিমত জানাতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে