আধুনিক তথ্য ও প্রযুক্তির কল্যাণে মানবজীবন এখন অনেকটাই সহজ হয়ে গেছে। তথ্য প্রযুক্তির এই যুগে আধুনিকতার ছোঁয়া লেগেছে সংবাদ মাধ্যমেও৷ কাগজের পৃষ্ঠা থেকে সংবাদ মাধ্যম দিনদিন জায়গা করে নিচ্ছে আমাদের দৈনন্দিন ব্যবহৃত মুঠোফোনের ৬ ইঞ্চি জায়গা থেকে বাসায় ব্যবহৃত ডেস্কটপ কিংবা ল্যাপটপের স্ক্রিনে। চাইলেই পকেট থেকে মুঠোফোন বের করে যেকোন সময় সর্বশেষ ও বস্তুনিষ্ঠ সংবাদ পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সংবাদপত্র। মূলধারার গণমাধ্যম থেকে শুরু করে নতুন নতুন অনলাইন সংবাদমাধ্যম নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে সর্বশেষ সংবাদ পৌঁছে দিচ্ছে পাঠকের কাছে।

গণতান্ত্রিক সমাজব্যবস্থায় মত প্রকাশের মৌলিক অধিকারকে সমুন্নত রাখতে দেশীয় গণমাধ্যমে যুক্ত হচ্ছে নতুন নতুন অনলাইন সংবাদমাধ্যম। দেশের অনলাইন মিডিয়ায় নতুন হলেও ইতোমধ্যে বেশ পাঠক জনপ্রিয়তা ও গ্রহণযোগ্য অবস্থান তৈরি করে নিয়েছে ‘সত্য ও প্রগতির পক্ষে’ শ্লোগান নিয়ে কয়েকমাস আগে যাত্রা শুরু করা বাহান্ন নিউজ ডট কম (www.bahannonews.com)।

বর্তমান প্রজন্মের একটি অনলাইন সংবাদ মাধ্যম হিসেবে জায়গা করে নিয়েছে তরুণ ও যুবসমাজের কাছে৷ ইতোমধ্যেই পাঠক প্রিয়তায় অনেকটাই এগিয়ে গেছে এই প্রতিষ্ঠান। যাত্রার কয়েকমাসেই প্রতিষ্ঠানটির ফেসবুক পেইজে যুক্ত হয়েছেন দুই লাখেরও বেশি পাঠক। প্রায় প্রতিদিনই ওয়েব পোর্টালটিতে ভিজিটর বেশি হওয়ায় খুব অল্প সময়ের মধ্যেই প্রতিষ্ঠানটি পেয়েছে গুগল এডসেন্স৷

পোর্টালটি ধারাবাহিক সংবাদ পরিবেশন করছে জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ সকল বিষয়ের উপর৷ রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, খেলাধুলা, বিনোদন, শিল্প ও সাহিত্য, বিজ্ঞান ও প্রযুক্তি, স্বাস্থ্যসেবা, লাইফস্টাইল নিয়ে পরিবেশন করছে তথ্যসমৃদ্ধ যুগোপযোগী সংবাদ।

শিক্ষিত তরুণ ও যুব সমাজের চাহিদার প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি নিয়মিত প্রকাশ করছে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন চাকরির খবর। ওয়েবসাইটে ঢুকলেই ‘চাকরির খবর’ বিভাগটি সবার দৃষ্টি আকর্ষণ করে।

“বাহান্ন নিউজ সকলের সুচিন্তিত মতামতকে প্রাধান্য দেয়। এই জিনিসটি আমার খুব ভালো লেগেছে। কিছুদিন আগে সাত কলেজে ভর্তি বিষয়ক পরামর্শ সম্বলিত একটি লেখা আমার ফেসবুকে শেয়ার করি আমি। পরবর্তীতে তাদের মেইলে লেখাটি মেইল করলে তারা আমার লেখাটিকে প্রচার করে। অনেক শিক্ষার্থী সঠিক দিক নির্দেশনা পেয়ে ধন্যবাদ জানিয়েছে আমাকে। আমার এতে খুবই ভালো লেগেছে।” বাহান্ন নিউজ সম্পর্কে জানতে চাইলে এভাবেই নিজের অভিব্যক্তি প্রকাশ করেন ইডেন মহিলা কলেজের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাবিহা আফরোজ।

বাহান্ন নিউজের নিয়মিত পাঠক ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক এস.আই ইসলাম বলেন,”শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্যের জন্য প্রায়ই অনলাইনে বিভিন্ন তথ্য খুঁজি। বাহান্ন নিউজে শিক্ষা সম্পর্কিত সংবাদগুলোর আপডেট খুব দ্রুত পাওয়া যায়। সেখান থেকেই নিয়মিত শিক্ষা বিভাগসহ অন্যান্য বিভাগের সংবাদ পড়ি৷”

সমসাময়িক দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য পোর্টালটির ‘মতামত’ বিভাগ ইতোমধ্যেই দেশের সুশীল ও সচেতন সমাজের কাছে জনপ্রিয়তা লাভ করেছে৷ পোর্টালটিতে নিয়মিত কলাম লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন) কবি অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুস সামাদ বলেন,”খুব অল্প সময়ে বাহান্ন নিউজ অনেক গ্রহণযোগ্যতা পেয়েছে। দ্রুত নির্ভুল ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে তাদের প্রচেষ্টা প্রশংসনীয়। আমি এ প্রতিষ্ঠানের উত্তরোত্তর সাফল্য কামনা করি।”

বিভিন্ন অনিয়ম-দূর্নীতি তুলে ধরতেও প্রতিষ্ঠানটি যোগ্যতার প্রমাণ দিচ্ছে। তথ্যবহুল অনুসন্ধানী সংবাদ প্রকাশ করে প্রতিষ্ঠানটি পাঠকপ্রিয়তা অর্জন করতে পেরেছে।

বাহান্ন নিউজ নিয়ে বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে প্রকাশক ও সম্পাদক বিভাষ বাড়ৈ জানান, “আমরা চেষ্টা করছি বাহান্ন নিউজকে সর্বসাধারণের নিউজ পোর্টাল হিসেবে তুলে ধরতে৷ তথ্য-প্রযুক্তির এই যুগে যাচাই বাছাই করে সঠিক ও নির্ভুল সংবাদ পরিবেশনই আমাদের মূল লক্ষ্য৷ একটি দেশের ভবিষ্যৎ দেশের তরুণ এবং যুবসমাজই গড়ে তোলে। আমরা তরুণ এবং যুবসমাজের চাহিদা মাথায় রেখে আমাদের কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে আমাদের তরুণ সচেতন সংবাদ প্রতিনিধিরা কাজ করছে। জেলা পর্যায়ে আমাদের প্রতিনিধিরা অনেক চৌকস ও অভিজ্ঞ৷ সত্য ও প্রগতির পক্ষে দেশ ও জাতিকে উদ্বুদ্ধ করে একটি সুন্দর বাংলাদেশ বিনির্মাণে আপনাদের সবার সহযোগিতা চাই।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে