নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের শিক্ষকদের বিষয় নির্ধারণ করে ডেটাবেজে এন্ট্রি দিতে হবে।

সম্প্রতি মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের স্বাক্ষর করা এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১-এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান এবং প্রশিক্ষণ প্রদানের আগে নতুন শিক্ষাক্রম অনুযায়ী মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করা প্রয়োজন।

এতে বলা হয়েছে, জাতীয় শিক্ষাক্রম রূপরেখার আলোকে মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষকদের বিষয় নির্ধারণ করে শিক্ষকদের ডেটাবেজ হালনাগাদ করার জন্য ইএমআইএস ওয়েবসাইটে (www.emis.gov.bd) একটি মডিউল করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক পর্যায়ের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান যাদের ইআইআইএন নম্বর আছে তারা ইএমআইএস ওয়েবসাইটে (www.emis.gov.bd) লগইন করে তার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের বিষয় নির্ধারণ করতে পারবেন।

এতে আরও বলা হয়, যেসব নন এমপিও শিক্ষক রেজিস্ট্রেশন করেননি তাদেরকেও রেজিস্ট্রেশন করে বিষয় নির্ধারণ করতে হবে। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের ওয়েবসাইটে (www.emis.gov.bd) শিক্ষকদের বিষয় নির্ধারণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে