দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় দিন একটি উইকেট পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। তাতেই অন্যরকম এক ইতিহাস গড়েছেন ইংল্যান্ডের ডানহাতি পেসার স্টুয়ার্ট ব্রড। বিশ্বের মাত্র দ্বিতীয় বোলার হিসেবে ঐতিহাসিক লর্ডসে উইকেটের সেঞ্চুরি করেছেন ৩৬ বছর বয়সী ব্রড।

ইনিংসের ৬৩তম ওভারে কাইল ভেরাইনাকে আউট করে লর্ডসে উইকেটের সেঞ্চুরি করেছেন ব্রড। তার আগে এই কীর্তি করেছেন তারই স্বদেশী ও দীর্ঘদিনের সতীর্থ জিমি অ্যান্ডারসন।

লর্ডসে উইকেটের সেঞ্চুরি পূরণের মাধ্যমে আরও একটি রেকর্ডেও করেছেন ব্রড। সেটি হলো নির্দিষ্ট কোনো মাঠে ১০০ টেস্ট উইকেটের রেকর্ড। যা তার আগে করতে পেরেছেন মাত্র তিনজন বোলার। এর মধ্যে শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন তিনটি ভিন্ন ভিন্ন মাঠে করেছেন উইকেটের সেঞ্চুরি।

কলম্বোর এসএসসি গ্রাউন্ডে মুরালির উইকেট সংখ্যা ১৬৬টি। কোনো নির্দিষ্ট মাঠে এতো উইকেট নিতে পারেননি আর কোনো বোলার। এছাড়া ক্যান্ডিতে ১১৭ ও গলে ১১১ উইকেট পেয়েছেন মুরালি। লর্ডসে জিমি অ্যান্ডারসনের প্রাপ্ত উইকেটের সংখ্যা ১১৭টি। নির্দিষ্ট মাঠে উইকেটের সেঞ্চুরি করা অন্য বোলার হলেন শ্রীলংকার রঙ্গনা হেরাথ। হেরাথ শ্রীলংকার গলে ১০২টি উইকেট পেয়েছেন।

লর্ডস টেস্টের পর ব্রডের উইকেটের সংখ্যা এখন ১০০টি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে