ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তিগন আমাদের বোঝা নয় বরং সম্পদ। সঠিক পরিচর্যা ও প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলা সম্ভব। বর্তমান যুগ আইটি ও তথ্য প্রযুক্তির যুগ। তথ্য প্রযুক্তির দক্ষতা অর্জনের মাধ্যমে এ সকল সুবিধা বঞ্চিত জনগোষ্টী যাতে নিজেদেরকে আত্ম-নির্ভরশীল ও স্বাবলম্বী করে সমাজে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারে সেই লক্ষ্য নিয়ে আমডা হেলথ এন্ড এনভায়রমেন্ট ডেভেলপমেন্ট সোসাইটি গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় ‘ইনোভেশন ফান্ডের’ সহায়তায় ১ বছর মেয়াদী ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তিদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করেছে। প্রকল্পটির মাধ্যমে ৬০ জন ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী বৈশিষ্ট্য সম্পন্ন যুব/যুবা নিজেদেরকে বেসিক কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে সক্ষম হয়েছে।
এরই ধারাবাহিকতায় অদ্য ১৯ জুন উক্ত প্রকল্পের সমাপনী অনুষ্ঠান ও অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে সনদ পত্র বিতরন করা হয়েছে। মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলায় হোসেন্দী ইউনিয়নের আমডা বাংলাদেশ কমপ্লেক্সে এই সনদপত্র বিতরন করা হয়। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার জনাব ওয়াহিদ-উজ-জামান। আমডা বাংলাদেশের নির্বাহী পরিচালক জনাব সরদার এ রাজ্জাকের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক(প্রোগ্রাম) শাহানাজ পারভীন চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের নির্বাহী পরিচালক উত্তম হাওলাদার, হেড অব প্রোগ্রাম মিজানুর রহমান জুয়েল, আমডা বাংলাদেশর আঞ্চলিক নির্বাহী আরিফ হোসেন মোল্লা, প্রজেক্ট ম্যানেজার সরদার জহিরুল ইসলাম কাজল, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক বাহার উদ্দিন ভূঁইয়া সহ অন্যান্য নেতৃবৃন্দ।
প্রধান অতিথির ভাষনে জনাব ওয়াহিদ-উজ-জামান বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধী বান্ধব সরকার। প্রতিবন্ধী জনগোষ্টীর উন্নয়নে সরকার বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে এবং এ সকল বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জীবনমান উন্নয়নে নানাবিধ কর্মসূচী সফলতার সাথে বাস্তবায়ন করে যাচ্ছে। সভাপতির ভাষনে আমডা বাংলাদেশের নির্বাহী পরিচালক জনাব সরদার এ রাজ্জাক বলেন, আমডা বাংলাদেশ তার উন্নয়ন কর্মকান্ডে সর্বস্তরের প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ গুরুত্ব সহকারে বিবেচনা করে নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে। অত্র উপজেলায় বিশেষ চাহিদা সম্পন্ন জনগোষ্টীর শিক্ষা, স্বাস্থ্য, দক্ষতাবৃদ্ধি ও কর্মসংস্থানের লক্ষ্যে আমডা বাংলাদেশ সরকারী উদ্যোগের পাশাপাশি বেসরকারী শক্তি হিসেবে কাজ করে যাচ্ছে।
এ সময় উক্ত প্রকল্পের আওতায় প্রশিক্ষণ কোর্সে উত্তীর্ন ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী বৈশিষ্ট্য সম্পন্ন শিক্ষার্থীগণ সনদ হাতে পেয়ে উচ্ছাস প্রকাশ করেন এবং সরকার ও প্রকল্প বাস্তবায়নকারী আমডা বাংলাদেশের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে