আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রতিনিয়ত নানান ভাবে সাইবার এটাক বা প্রযুক্তিগত হেনস্থার শিকার হচ্ছে। তাই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাইবার সিকিউরিটি সেন্টার সম্প্রতি এটাক থেকে সুরক্ষায় “র‌্যানসমওয়্যার ঃ ডেমিস্টিফাইং এটাক ম্যাথোডলজি এট ফিন্যান্সিয়াল সেক্টর” শীর্ষক এক বিশেষ কর্মশালার আয়োজন করে। আজ ২৫ মে ২০২২ ড্যাফোডিল স্মার্ট সিটিতে আয়োজিত এই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- শিক্ষার্থী সহ সাইবার সুরক্ষায় দিক-নির্দেশনা প্রদানের জন্য গুরুত্বপূর্ন ব্যত্তিবর্গ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মানিত উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার। ‘রেনস্যামওয়ার: আর্থিক প্রতিষ্ঠানসমূহে ডেমিসটিফায়িং এটাক মেথডোলজি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ইনফরমেশন সিকিউরিটি বিভাগের প্রধান মো: আবুল কালাম আজাদ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট এফ্যায়ার্সের পরিচালক ড. সৈয়দ মিজানুর রহমান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান সহকারি অধ্যাপক ড. ইমরান মাহমুদ, প্রাইস ওয়াটার হাউজ প্রতিষ্ঠানের ম্যানেজার এন. এম. আই নাইমুল বারি এবং সভাপতিত্ব করেন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাইবার সিকিউরিটি সেন্টারের পরিচালক মো: মারুফ হাসান।

সাইবার এটাকিং এমন এক প্রযুক্তিগত অপরাধ যা ক্রিপ্টোভাইরোলজি থেকে ম্যালওয়ার প্রকাশ করে এবং নিরাপত্তার হুমকি দেয়। সাধারণত হ্যাকার বা অপরাধীরা নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান না করলে ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক গোপনীয় নথিপত্র ও ফাইল প্রকাশ করে দেয়, যার জন্য অনেক সময় বিশাল ক্ষতির সম্মুখীন হতে হয়।

প্রধান অতিথির বক্তব্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মানিত উপ উপাচার্য প্রফেসর ড. এস এম মাহবুব উল হক মজুমদার বলেন, আমাদেরকে প্রযুক্তিগত বিষয়াদি ছাড়াও আরো বেশি পরিমানে মানবতাবোধ বাড়ানোর শিক্ষা গ্রহণও জরুরি। জীবনমুখী শিক্ষা হলে নীতি নৈতিকতার জায়গা থেকে এধরনের অপরাধ প্রবণতা কমে যাবে। তাছাড়া প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে কিভাবে নিজের ব্যক্তিগত ফাইল নিরাপদ করা যায়, এই শিক্ষাও অতীব জরুরি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে