ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে তিন দিনব্যাপী নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রযুক্তি (আইসিডিআরইটি) বিষয়ক ৬ষ্ঠ আর্ন্তজাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এই সম্মেলনের আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা (মন্ত্রী) ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীর বিক্রম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড গ্রুপের সম্মানিত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জনাব মাঈনুউদ্দিন হাসান রশিদ এবং আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার অধ্যাপক ড. এম. মশিউল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আইসিডিআরইটি সম্মেলনের টেকনিক্যাল চেয়ার অধ্যাপক ড. ইন্তেখাব আলম। অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন আইসিডিআরইটি সম্মেলনের অর্গানাইজিং চেয়ার এবং ইউআইইউ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ-এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. এম. রিজওয়ান খান এবং ইউআইইউ’র স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং-এর ডীন অধ্যাপক ড. রাকিবুল মোস্তাফা। অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আইসিডিআরইটি সম্মেলনের অর্গানাইজিং কো-চেয়ার এবং ইউআইইউ সিইআর-এর পরিচালক জনাব শাহরিয়ার আহমেদ চৌধুরী।

বক্তারা মানবজাতির ভবিষ্যতকে নিরাপদ রাখা এবং ভবিষ্যত প্রজম্মের জন্য একটি সুন্দর পরিবেশ নিশ্বিত করার জন্য সবার দৈনন্দিন জীবনে নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি করার ওপর গুরুত্ব আরোপ করেন। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় নবায়নযোগ্য শক্তির উন্নয়ন অর্থনৈতিকভাবে কিভাবে লাভবান হবে তা নিয়ে সম্মেলনে বিশদ আলোচনা করেন বক্তারা।

সম্মেলনে বক্তারা জানান, এ বছর কানাডা, তুরস্ক, নেপাল, ভূটান, ফিলিপাইন ও বাংলাদেশসহ বিশ্বের ০৬ দেশ থেকে ৫৯টি গবেষণাপত্র থেকে মোট ২০টি গবেষণাপত্র আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপনের জন্য গ্রহীত হয়েছে। এসব গবেষণা বাংলাদেশের নবায়নযোগ্য শক্তির উন্নয়নের পাশাপাশি শিল্প উদ্যোক্তা ও শিক্ষার্থীদের উদ্ভাবনী কাজে আসবে। এই বছরের সম্মেলনে ২ টি কীনোট স্পীচ ও ৩ টি ইনভাইটেড সেশন উপস্থাপন করা হবে। তিন দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন সেশনে ৫টি টেকনিক্যাল সেশনে জ্বালানি গবেষণার ওপর দেশি-বিদেশি বিশেষজ্ঞরা আলোচনা করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তাবৃন্দ, জ্বালানি বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা, গবেষক, অন্যান্য বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে