বিজয়ের মাসে মানবিক সাহায্য সংস্থা’র আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস) পঞ্চগড় জেলায় সুবিধাবঞ্চিতদের জন্য বিনামূল্যে চক্ষু শিবিরের আয়োজন করেছে। গত ০৪ ডিসেম্বর, ২০২১ থেকে ২৮ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত অসহায় রোগীদের প্রয়োজনীয় চক্ষু সেবাসহ বিনামূল্যে ছানি অপারেশনের ব্যবস্থা করতে ৫টি চক্ষু শিবির বাস্তবায়ন করেছে ইসিপি-এমএসএস। সংস্থার নিজস্ব অর্থায়ন ও সম্মানিত দাতাগণের আর্থিক সহায়তায় এবং ইসিপি-এমএসএস-এর সহযোগী হাসপাতাল সফিউদ্দিন আহমেদ ফাউন্ডেশন (সেফ) হাসপাতাল, ঠাকুরগাঁও-এর কারিগরী সহায়তায় সুবিধাবঞ্চিতদের এ সুবিধা প্রদান করা হয়।

দক্ষ চিকিৎসক, টেকনিশিয়ান ও চক্ষু পরীক্ষার আধুনিক যন্ত্রপাতির সাহায্যে চক্ষু শিবিরগুলোতে ৯২৪ জন দরিদ্র ব্যক্তিকে চক্ষুসেবা প্রদান করা হয়। চোখে ছানি শনাক্ত হওয়া ২০৫ জন রোগীর মধ্যে ইসিপি-এমএসএস এর সহযোগী সেফ হাসপাতালে ১৭৩ জন রোগীর অপারেশন সম্পন্ন হয়। এছাড়া রোগীদের প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ ১৯৩ জনকে চশমা প্রদান করা হয়। চক্ষু শিবিরগুলোতে রোগীদের মধ্যে মাস্ক (২৯০) ও চোখের যত্নে সচেতনতামূলক ৬৮২ প্রচারপত্রও বিতরণ করা হয়।

এমএসএস-এর প্রেসিডেন্ট ফিরোজ এম হাসান বলেন, “বাংলাদেশের বিভিন্ন জেলায় অবস্থিত আমাদের সহযোগী হাসপাতালগুলোর সহযোগিতায় চক্ষুসেবার এসব কার্যক্রম পরিচালিত হয়। হাসপাতালগুলো নামমাত্র হারে অনগ্রসর রোগীদের চোখের অপারেশন সম্পাদনে সক্রিয়ভাবে সহযোগিতা করে থাকে।” তিনি আরও বলেন, “প্রত্যন্ত অঞ্চলে সুবিধাবঞ্চিতদের চক্ষুসেবা দিতে তারা মেডিক্যাল টিমও সরবরাহ করে থাকে।”

ইসিপি-এমএসএস ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে। এর আওতায় এখন পর্যন্ত ১,৩২,০০০ এরও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। প্রায় ৯,৭০০ রোগীর চোখের ছানি অপারেশন এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের ২৬,০০০ এর বেশি চশমা প্রদান করেছে মানবিক সাহায্য সংস্থা-এর আই কেয়ার প্রোগ্রাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে