সুপ্রিয় ৪১ তম বিসিএস লিখিত পরীক্ষার পরীক্ষার্থীরা, শুভেচ্ছা নিয়ো । লিখিত পরীক্ষার আবশ্যিক বিষয়গুলোর পরীক্ষা আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হয়ে ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে।  সাধারণ এবং সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারদের জন্য আগামী ডিসেম্বর ৪১ তম বিসিএস লিখিত পরীক্ষায় সাধারণ বিজ্ঞান প্রযুক্তি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় সাধারণ বিজ্ঞান বিষয়ে ৫০ নম্বর ও প্রযুক্তি বিষয়ে ৫০ নম্বরসহ মোট ১০০ নম্বরের প্রশ্ন হবে। তোমাদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার সুবিধার্থে আজ লিখিত পরীক্ষায়  সাধারণ বিজ্ঞান প্রযুক্তি বিষয়ের সিলেবাস ও দরকারী পরামর্শ নিয়ে আলোচনা করা হলো।

সাধারণ বিজ্ঞান : নম্বর-৫০

আলো : এ বিষয় থেকে প্রকৃতি, বর্ণালী, বিভিন্ন রং এবং তরঙ্গদৈর্ঘ্য, UV, IR, এবং লেজার, আলোর প্রতিফলন, আলোর প্রতিসরণ, আলোর পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন, লেন্স, পাতলা কনভার্জিং লেন্স, আলোর বিচ্ছুরণ, আলোর কণা ও প্রকৃতি, আইনস্টাইনের আলোকবিদ্যুৎ সমীকরণ, ফটোসেল সম্পর্কে পড়বেন।

শব্দ : এ বিষয় থেকে শ্রবণ প্রক্রিয়া, ডেসিবেল, ফ্রিকোয়েন্সি, বাড়িতে এবং আশেপাশে সাউন্ড মেশিন -, মাইক্রোফোন, লাউড স্পিকার,   পাবলিক ঠিকানা ব্যবস্থা, একটি শব্দ নোটের বৈশিষ্ট্য, প্রসারিত স্ট্রিংয়ে স্থির তরঙ্গ গঠন, স্পন্দিত স্ট্রিংগুলির আইন, বিটস, ডপলার ইফেক্ট, অ্যাপ্লিকেশন এবং ডপলার ইফেক্টের সীমাবদ্ধতা, প্রতিধ্বনি, শব্দ তরঙ্গ শোষণ, প্রতিধ্বনি, বিল্ডিং অ্যাকোস্টিকসের মৌলিক বিষয়, সাবিনের সূত্রের বিবৃতি সম্পর্কে পড়বেন।

চুম্বকত্ব : এ বিষয় থেকে প্রান্তিকতা এবং বর্তমানের সাথে সম্পর্ক, বার চুম্বক, বলের চৌম্বকীয় রেখা, একটি বার চুম্বকের উপর টর্ক চৌম্বক ক্ষেত্র, বার চুম্বক হিসাবে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র, স্পর্শকাতর গ্যালভানোমিটার, কম্পন চুম্বক যন্ত্র, প্যারা, দিয়া এবং ফেরোম্যাগনেটিক পদার্থ উদাহরণ সহ, ইলেক্ট্রোম্যাগনেট এবং স্থায়ী চুম্বক সম্পর্কে পড়বেন।

রোগ এবং স্বাস্থ্যসেবা : এ বিষয় থেকে ঘাটতি, সংক্রমণ, এন্টিসেপটিক, অ্যান্টিবায়োটিক, স্ট্রোক, হার্ট অ্যাটাক, রক্তচাপ, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস, ডেঙ্গু, ডায়রিয়া, মাদকাসক্তি, টিকা, ছানি, খাদ্য বিষক্রিয়া, এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফি, সিটি স্ক্যান, এমআরআই, ইসিজি, এন্ডোস্কোপি, রেডিওথেরাপি, কেমোথেরাপি, অ্যাঞ্জিওগ্রাফি, উপরের কৌশলগুলির ব্যবহার, ঝুঁকি এবং পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে পড়বেন।

বায়ুমণ্ডল : এ বিষয় থেকে বায়োস্ফিয়ার এবং হাইড্রোস্ফিয়ার, আয়নোস্ফিয়ার, অক্সিজেনের ভূমিকা, কার্বন ডাই অক্সাইড এবং নাইট্রোজেন। পানীয় এবং দূষিত জল, পাস্তুরাইজেশন সম্পর্কে পড়বেন।

প্রাথমিক ধারণা : এ ধরনের বিষয় থেকে ক্যান্সারের প্রাথমিক ধারণা, এইডস এবং হেপাটাইটিসের ধারণা সম্পর্কে পড়বেন।

প্রযুক্তি : নম্বর-৫০

কম্পিউটার প্রযুক্তি : এ বিষয় থেকে আধুনিক ব্যক্তিগত কম্পিউটারের সংগঠন এবং এর প্রধান কার্যকরী ইউনিট, কম্পিউটার প্রজন্ম, কম্পিউটারের ইতিহাস, সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এবং মাইক্রোপ্রসেসর, কম্পিউটার স্মৃতি এবং তাদের শ্রেণীবিভাগ এবং বৈশিষ্ট্য এবং ব্যবহার সহ বৈশিষ্ট্য, ইনপুট এবং আউটপুট ডিভাইস, BIOS এর ভূমিকা,  বাস আর্কিটেকচার, মাদারবোর্ড এবং এর উপাদান, কাজ এবং মাইক্রোপ্রসেসরের সংগঠন, গাণিতিক লজিক ইউনিট (ALU), নিয়ন্ত্রণ ইউনিট।   ভাষা অনুবাদক, পাঠ্য সম্পাদক, কম্পাইলার, দোভাষী, কম্পিউটার সফটওয়্যার, সিস্টেম সফটওয়্যার, অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন সফটওয়্যার অ্যাপ্লিকেশনের উদাহরণ সহ, কম্পিউটার ভাইরাস, অফিস অটোমেশন। গণনীয় জীববিজ্ঞান, ড্রাগ ডিজাইনে কম্পিউটারের ভূমিকা, প্রোগ্রামিং ভাষা, তাদের ধরন এবং মাত্রা, সফটওয়্যার বিকাশের পদক্ষেপ। সমাজে কম্পিউটারের প্রভাব সম্পর্কে পড়বেন।

তথ্য প্রযুক্তি : এ বিষয় থেকে তথ্য যোগাযোগ এবং তথ্য, তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ, এবং বিতরণ, সিস্টেম বিশ্লেষণ এবং তথ্য ব্যবস্থা, বিশেষজ্ঞ সিস্টেম, ডাটাবেস সফটওয়্যার এবং স্ট্রাকচার, ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম (DBMS), হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের উদাহরণ সহ মাল্টিমিডিয়া সিস্টেমের মূল বিষয়, ডেটা কম্প্রেশন ধারণা, মাল্টিমিডিয়া সিস্টেম উন্নয়ন জীবন চক্র, স্থানীয় এলাকা, মহানগর এলাকা এবং ওয়াইড এরিয়া কম্পিউটার নেটওয়ার্ক, (LAN, MAN, WAN), LAN টপোলজি, নেটওয়ার্কিং ডিভাইস (রাউটার, সুইচ, হাব), টিসিপি/আইপি প্রোটোকল স্যুট, ইন্টারনেট, ইন্টারনেট পরিষেবা এবং প্রোটোকল, ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISPs) এবং তাদের দায়িত্ব, ইন্ট্রানেট এবং এক্সট্রানেট, ওয়ার্ড ওয়াইড ওয়েব (WWW) এবং ওয়েব প্রযুক্তি. জনপ্রিয় ওয়েবসাইট, অ্যাক্সেস নিয়ন্ত্রণ নিরাপত্তা এবং গোপনীয়তা, ই-মেইল, সোশ্যাল মিডিয়া (ফেসবুক, টুইটার, ব্লগ) এবং তাদের প্রভাব উদাহরণ সহ বিভিন্ন ধরনের ট্রান্সমিশন মিডিয়া, ব্যান্ডউইথ, টেলিযোগাযোগের প্রধান উপাদান সিস্টেম, মোবাইল টেলিফোন সিস্টেম, স্যাটেলাইট কমিউনিকেশন সিস্টেম এবং ভিএসএটি, ফাইবার অপটিক কমিউনিকেশন সিস্টেমের গুরুত্ব, ওয়াইফাই, ই-কমার্স প্রযুক্তি এবং সমাজে এর প্রভাব, ই-কমার্স ওয়েবসাইটের উদাহরণ, বিজনেস টু বিজনেস, বিজনেস টু কমার্স, এম-কমার্স, স্মার্টফোন, জিপিএস সম্পর্কে পড়বেন।

ইলেক্ট্রিক্যাল টেকনোলজি : এ বিষয় থেকে বৈদ্যুতিক উপাদান, ভোল্টেজ, কারেন্ট, ওহমের আইন, বৈদ্যুতিক শক্তি এবং শক্তি, ইলেক্ট্রোম্যাগনেট এবং চৌম্বক ক্ষেত্র, ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন, সার্কিট ব্রেকার, জিএফসিআই এবং ফিউজ, পাওয়ার ডিস্ট্রিবিউশন এবং সিরিজ সার্কিট, একটি সিরিজের ভোল্টেজ সোর্স, কিরচফের ভোল্টেজ আইন, একটি সিরিজ সার্কিটে ভোল্টেজ ডিভিশন, সিরিজের উপাদান বিনিময়, ভোল্টেজ নিয়ন্ত্রণ এবং ভোল্টেজ উৎসের অভ্যন্তরীণ প্রতিরোধ, সমান্তরাল প্রতিরোধক, সমান্তরাল সার্কিট, বিদ্যুৎ বিতরণ একটি সমান্তরাল সার্কিট, কিরচফের বর্তমান আইন, খোলা এবং শর্ট সার্কিট, এসি এবং ডিসি ভোল্টেজের উত্পাদন, তাপ, জলবাহী এবং পারমাণবিক শক্তি উৎপাদক। বৈদ্যুতিক মোটর এবং তাদের অ্যাপ্লিকেশন, ট্রান্সফরমার, এসি ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন, বৈদ্যুতিক যন্ত্র, ভোল্টেজ স্টেবিলাইজার, আইপিএস এবং ইউপিএস সম্পর্কে পড়বেন।

ইলেকট্রনিক্স প্রযুক্তি :  এ বিষয় থেকে ইলেকট্রনিক উপাদান, এনালগ এবং ডিজিটাল সিগন্যাল, এনালগ ইলেকট্রনিক ডিভাইস, পরিবর্ধক এবং oscillators, প্রতিরোধ, প্রতিরোধক ধরনের, conductance, ohmmeters, ক্যাপাসিট্যান্স, ক্যাপাসিটারস, Inductors, Inductance, Sinusoidal অল্টারনেটিং, ওয়েভফর্মস, ফ্রিকোয়েন্সি স্পেকট্রাম, সাইনোসয়েডাল ওয়েভফর্ম, সাইনোসয়েডাল ভোল্টেজের সাধারণ বিন্যাস বর্তমান, ফেজ রিলেশনস, দ্য বেসিক এলিমেন্টস অ্যান্ড ফ্যাসারস, বেসিক আর, এল এবং সি এর প্রতিক্রিয়া, একটি সাইনোসয়েডাল ভোল্টেজের উপাদান বা বর্তমান, মৌলিক উপাদানগুলির ফ্রিকোয়েন্সি প্রতিক্রিয়া, গড় শক্তি এবং পাওয়ার ফ্যাক্টর, জটিল সংখ্যা, আয়তক্ষেত্রাকার ফর্ম, পোলার ফর্ম, ফর্মের মধ্যে রূপান্তর, প্রতিবন্ধকতা এবং ফ্যাসার ডায়াগ্রাম, 3 ফেজ সিস্টেমের ভূমিকা, জেনারেশন, ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশনের প্রাথমিক ধারণা, ক্ষমতার বিভিন্ন স্তর, এর প্রাথমিক ধারণা ট্রান্সফরমার, রেডিও, টেলিভিশন এবং রাডার, ডিজিটাল ডিভাইস এবং ডিজিটাল ইন্টিগ্রেটেড সার্কিট, ডিজিটাল ইন্টিগ্রেটেড সার্কিটের প্রভাব, কাউন্টার এবং ডিজিটাল ডিসপ্লে ডিভাইস, ডিজিটাল যন্ত্র সম্পর্কে পড়বেন।

নমুনা প্রশ্ন

সাধারণ বিজ্ঞান

উদ্দীপক :  একটি ট্রান্সফরমারের মূখ্য কুণ্ডলীর পাক সংখ্যা ১০০ এবং গৌণ কুণ্ডলীর পাক সংখ্যা ১০০০। মূখ্য কুণ্ডলীর তড়িৎপ্রবাহ ১০ গৌণ কুণ্ডলীর পরিবর্তন হয়।

প্রশ্ন  : ক. উদ্দীপকে উল্লেখিত ট্রান্সফরমারটির নাম কী? খ. তড়িৎ পবিহন ট্রান্সফরমার ব্যবহার করা হয় কেন? গ.গৌণ কুণ্ডলীর  তড়িৎ কত? ঘ.মূখ্য কুণ্ডলীর পাক সংখ্যা ৫০০ এ উন্নীত করলে গৌণ কুণ্ডলীর তরিৎ প্রবাহ ও বিভাবে কী ধরনের পরিবর্তন হবে, বিশ্লেষণ করুন।

প্রশ্ন  : ক. পানি কী? খ. পানিকে সার্বজনীন দ্রাবক বলা হয় কেন? গ. পানির গলানাংক ও স্ফুটানাংক আলোচনা করুন। ঘ.পানির পরিবাহিতা আলোচনা করুন।

প্রশ্ন  : ক. পানির সেচ ও নিকাশ কী? খ.সুষম সার কী? গ.কম্পোষ্ট এর প্রস্তুত প্রণালি লিখুন। ঘ. শস্য সংরক্ষণ বলতে কী বোঝায়?

প্রশ্ন  : ক. অনুদৈর্ঘ্য তরঙ্গ কী? খ.কম্পাঙ্ক বলতে কী বোঝায়? গ. রেল স্টেশনের প্লাটফরমে দাঁড়ানো অবস্থায় আগত ট্রেনের বাশিঁ বাজানো শুনলে শ্রুত শব্দের তীব্রতা বৃদ্ধি পায় বলে মনে হয় কেন? ঘ. দেখা ও শোনার মধ্যে অসামঞ্জস্যতার কারণ ব্যাখ্যা করুন।

প্রশ্ন  :  ক. আলোর প্রতিসরণ বলতে কী বোঝায়? খ. আলোর প্রতিসরণের নিয়ম কয়নি ও কী কী? গ.আলোর রেগের সাথে প্রতিসরণাঙ্কের সম্পর্ক লিখুন? ঘ. ক্রান্তি বা সংকট  কোণ কী?

প্রশ্ন  : ক.বায়ুমণ্ডলে অক্সিজেনের বিক্রিয়া আলোচনা করুন। খ.বাতাসের নাইট্রোজেন কীভাবে মাটির উর্বনতা বৃদ্ধি করে? গ.বায়ুমণ্ডলে কী কী গ্রিনহাউজ গ্যাস বিদ্যমান থাকে? ঘ.বাতাসের তাপমাত্রা হ্রাস পেলে আর্দ্রোতা বাড়ে না কমে?

প্রশ্ন  : ক. টিস্যু কালচার কী? খ.বিদ্যু এবং সার উৎপাদনে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কেন প্রয়োজন? গ.SMOG কী? কীভাবে এর সৃষ্টি হয়? ঘ.রেফ্রিজারেটরে ব্যবহৃত গ্যাস পরিবেশের কী ক্ষতি করে?

প্রশ্ন  : ক. বর্ণালি কাকে বলে? বর্ণালির উৎপত্তির কারণ কী  খ. উৎস অনুসারে বর্ণালিকে কয় ভাগে ভাগ করা যায়? গ.কোয়ন্টাম তত্ত্ব কী? ঘ. Electromagentic Radiation বলতে কী বোঝায়?

প্রশ্ন  : ক.পূর্ন অভ্যন্তরীণ প্রতিফলন কাকে বলে? খ. অপটিক্যাল ফাইবারের মধ্যে দিয়ে আলোর সঞ্চালন প্রক্রিয়া বর্ণনা করুন। গ. আলোর তড়িৎ ক্রিয়া সংক্রান্ত আইনস্টাইনের বিখ্যাত সমীকরণটি উল্লেখ করুন । ঘ. গ্রীস্মের রৌদজ্জ্বল দিনে পিচ ঢালা রাজপথে মরীচিকা দেখা যায় কেন?

প্রযুক্তি (কম্পিউটার ও তথ্য প্রযুক্তি এবং ইলেক্ট্রিক্যাল টেকনোলজি, ইলেকট্রনিক্স প্রযুক্তি)

প্রশ্ন  : কম্পিউটারের স্প্যাম অথবা স্পামিং কী?

প্রশ্ন  : Microdoft Excel কী?

প্রশ্ন  : অপারেটিং সিষ্টেমের বিভিন্ন সার্ভিসগুলোর নামসহ সংক্ষিপ্ত বর্ণনা দাও।

প্রশ্ন  : কম্পিউটারের সোর্স কোড উন্ননের ব্যবহার হয়, এমন দুটি  সফটওয়্যারের নাম লিখুন ।

প্রশ্ন  : Machine Language কী?  Compiler কীভাবে কাজ করে?

প্রশ্ন  : সফটওয়্যর কী? সংক্ষেপে ব্যাখ্যা করুন।

প্রশ্ন  : মাইক্রো কন্ট্রোলার কী? এর সংক্ষিপ্ত বর্ণনা দাও।

প্রশ্ন  : Post কী? এর সংক্ষিপ্ত বর্ণনা দাও।

প্রশ্ন  : Ram ও ROM বলেতে কী বোঝায়?

প্রশ্ন  : Central ProcessingUnit বা CPU কী?

প্রশ্ন  : কম্পিউটারে সাধারণত কী কী পোর্ট থাকে?

প্রশ্ন  : হাইব্রিড কম্পিউটার বলতে কী বোঝায়?

প্রশ্ন  : ট্রান্সফর্মারের দক্ষতা বলতে কী বোঝায়?

প্রশ্ন  : মোটরগাড়ির ইঞ্জিন ব্যবহৃত বিশুদ্ধ কোষ সম্পর্কে লিখ?

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে