সুপ্রিয় ৪১ তম বিসিএস লিখিত পরীক্ষার পরীক্ষার্থীরা, শুভেচ্ছা নিয়ো । সাধারণ কারিগরি/পেশাগত উভয় ক্যাডারদের জন্য আগামী ডিসেম্বর ৪১ তম বিসিএস লিখিত পরীক্ষার আন্তর্জাতিক বিষয়াবলীতে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় থাকবে ৩ ঘণ্টা। তোমাদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার সুবিধার্থে আজ আন্তর্জাতিক বিষয়াবলী বিষয়ের লিখিত পরীক্ষার  সিলেবাস ও দরকারী পরামর্শ নিয়ে আলোচনা করা হলো।

আন্তর্জাতিক বিষয়াবলী বিষয়ের পরীক্ষায় ভালো করতে যা মনে বাখবে-

১. আন্তর্জাতিক বিষয়াবলিতে বেশি নম্বর পেতে করতে কৌশলে তথ্য-উপাত্ত উপস্থাপন করতে হবে। চলমান বিশ্বের নানা গুরুত্বপূর্ণ বিষয় এবং বাংলাদেশের সঙ্গে বৈশ্বিক প্রেক্ষাপটের বিভিন্ন বিষয়  গুরুত্ব দিয়ে পড়তে হবে।

২. সিলেবাসের প্রতিটি টপিক সম্পর্কে ধারণা রাখতে হবে এবং বিগত সালের প্রশ্নগুলোও ভালোভাবে বুঝে পড়বেন।

৩.  আন্তর্জাতিক বিষয়াবলির কোনো রাষ্ট্র সম্পর্কে পড়ার সময় মানচিত্রও (প্রযোজ্য হলে) দেখে নেবেন।

৪. প্রশ্নপত্রে আলোচনাধর্মী অংশে ১০টি সংক্ষিপ্ত প্রশ্ন, বিশ্লেষণধর্মী অংশে তিনটি ব্যাখ্যামূলক প্রশ্ন এবং সমস্যা ও সমাধান বিষয়ক প্রশ্ন থাকবে।

৫. প্রশ্নের উত্তর লেখার সময় চার্ট, ম্যাপ, বেশি বেশি তথ্য-উপাত্ত ব্যবহার করবেন। অতিরঞ্জিত কোনো তথ্য দিয়ে সময় নষ্ট করবেন না।

৬. প্রশ্নের উত্তরে বিভিন্ন সংস্থার ওয়েবসাইট, দেশি-বিদেশি জার্নাল, সম্পাদকীয় কলামের রেফারেন্স দেবেন।

৭. ধারণাগত সমস্যাধর্মী সংক্ষিপ্ত প্রশ্নের উত্তরের জন্য আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির পারস্পরিক বিষয়গুলো থেকে এখানে প্রশ্ন আসে। রাষ্ট্রের প্রকৃতি, আধুনিক রাষ্ট্রব্যবস্থা, আন্তর্জাতিক সম্পর্ক, জাতি-রাষ্ট্র, স্বাধীনতা-সার্বভৌমত্ব, ক্ষমতার ভারসাম্য, জাতীয়তাবাদ, অস্ত্র, সন্ত্রাসবাদ, উপনিবেশবাদ, বিশ্বায়ন ও বৈশ্বিক চ্যালেঞ্জ ভালোভাবে পড়বেন । এ ছাড়া সংজ্ঞা ও কোটেশন ও পড়বেন।  পার্থক্য চাওয়া হলে ছক আকারে উত্তর লিখবেন।

৮. বিশ্লেষণধর্মী প্রশ্নের উত্তরে ম্যাপ ব্যবহার ও চিত্রনির্ভর করে লিখবেন, এতে ভালো নম্বর পাবেন। জাতিসংঘ ও তার বিভিন্ন অঙ্গসংগঠন, কার্যাবলিসহ আন্তর্জাতিকভাবে গৃহীত বিভিন্ন উদ্যোগ, আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান এবং বিশ্বের প্রধান প্রধান সমস্যা ও দ্বন্দ্ব, বিশ্ববাণিজ্য, উন্নয়ন, বিনিয়োগসহ চলমান গুরুত্বপূর্ণ সমস্যাগুলো পড়বেন। এ ছাড়া মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া, দূরপ্রাচ্য, দক্ষিণ চীন সাগর, ভূমধ্যসাগর এবং বিভিন্ন আঞ্চলিক ও সামরিক জোট, ইইউ, রাশিয়া, চীন, আমেরিকা সম্পর্কে স্পষ্ট ধারণা রাখবেন।

৯. সমস্যা ও সমাধান বিষয়ক প্রশ্নের ক্ষেত্রে বাংলাদেশ, ভারত, চীন, মিয়ানমার, পাকিস্তান—এসব দেশের মধ্যকার সম্পর্ক বা সমস্যা সম্পর্কিত প্রশ্ন বেশি গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক বাণিজ্য, বৈদেশিক সাহায্য, বৈশ্বিক পরিবর্তন, জলবায়ু পরিবর্তন, পরিবেশদূষণ, বৈশ্বিক অস্থির-যুদ্ধাবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি থেকেও প্রশ্ন আসতে পারে। এ ক্ষেত্রে সমস্যার ধরন, বিশেষজ্ঞদের মতামত ও নিজস্ব মতামত তুলে ধরবেন। তবে মনে রাখবেন, প্রশ্নের উত্তরে যথাযথ তথ্য-উপাত্ত ও যুক্তি দিয়েই সমস্যার সমাধান লিখতে হবে।

১০. পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সুবিধার্থে বিভিন্ন বিদেশী সংস্থার ওয়েবসাইট, দেশি-বিদেশি জার্নাল, দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য নিউ ইয়র্ক টাইমস, জিনহুয়া নিউজ এজেন্সির খবর ও নিবন্ধগুলো নিয়মিত পড়তে পারেন।

পরীক্ষার প্রস্তুতি নেওয়ার সুবিধার্থে নিচে কিছূ নমুনা প্রশ্ন দেওয়া হলো। এগুলো আপনারা শিখে ফেলবেন।

নমুনা প্রশ্ন 

সংক্ষিপ্ত প্রশ্ন  : লিখিত পরীক্ষায় আন্তর্জাতিক বিষয়াবলীতে  সাধারণত ১২টি সংক্ষিপ্ত প্রশ্ন থাকে, যার মধ্যে থেকে দশটি প্রশ্নের উত্তর লিখতে হবে।

প্রশ্ন : চীনের অর্থনৈতিক উত্থান সম্পর্কে লিখুন।

প্রশ্ন : অকাস গঠনের উদ্দেশ্য কী? যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, ভারত কেন অকাস গঠনে উদ্যোগী হয়?

প্রশ্ন : কোভিড-১৯ সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমিকা ব্যাখ্যা করুন।

প্রশ্ন : জেনেভা কনভেনশন কী? এর মূল উদ্দেশ্য কী?

প্রশ্ন : নিষেধাজ্ঞা এবং বয়কট কী?

প্রশ্ন : SDR কী?

প্রশ্ন : বিশ্ব ব্যাংকের প্রতিষ্ঠা, লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা করুন।

প্রশ্ন : বেলাফোর ঘোষণা ও ক্যাম্প ডেভিড চুক্তি সম্পর্কে আলোচনা করুন।

প্রশ্ন : ৩০ডিগ্রি অক্ষরেখা ও Sunshine পলিসি বলতে কী বোঝায়?

প্রশ্ন : অর্থনৈতিক কূটনীতি বলতে কী বোঝায়?

প্রশ্ন : ট্রান্স আটলান্টিক সম্পর্কের গতি প্রকৃতি সংক্ষেপে আলোচনা করুন।

প্রশ্ন : উপসাগরীয় সহযোগী সংস্থা কী ও কেন প্রতিষ্ঠিত হয়?

বিশ্লেষণমূলক প্রশ্ন : লিখিত পরীক্ষায় এ অংশে চারটি প্রশ্ন থাকে, যার মধ্যে থেকে তিনটি প্রশ্নের উত্তর দিতে হয়। নম্বর থাকে ৪৫।

প্রশ্ন : বিশ্বব্যাপী অভিবাসন সমস্যার কারণ ও এর প্রতিকার নিয়ে আপনার মতামত তুলে ধরন।

প্রশ্ন : কোরিয়া উপদ্বীপের রাজনৈতিক সমস্যার প্রকৃতি আলোচনা করুন। আন্তর্জাতিক রাজনীতিতে উত্তর কোরিয়ার পারমাণবিক শঙ্কা কী কী প্রভাব ফেলেতে পারে বলে আপনি মনে করেন?

প্রশ্ন : শক্তির ভারসাম্য বলতে কী বোঝায় ? আন্তর্জাতিক রাজনীতির  ক্ষেত্রে এটা কি  অনিবার্য বাস্তবতা ? ব্যাখ্যা করুন।

সমস্যার সমাধান : সমসায়িক ইস্যু থেকে এ অংশে একটি বর্ণনামূলক প্রশ্ন থাকে।

প্রশ্ন : জেরুজালেমে ইসরাইলের রাজধানী স্থাপন এবং যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের দূতাবাস স্থানান্তরকরণ মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার শেষ পেরেকটি মারা হয়েছে। আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষক হিসেবে এ সমস্যা ও সংকট নিরসনে আপনি কী পদক্ষেপ নিবেন- তা আলোচনা করুন।

প্রশ্ন : দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের সাথে জাপান, ফিলিপাইন, মালয়েশিয়া, ভিয়েতনামের দ্বন্দ রয়েছে যা, দ্বি-পাক্ষিক সম্পর্ককে খারাপ করছে। আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষক হিসেবে এ সমস্যা ও সংকট নিরসনে আপনি কী পদক্ষেপ নিবেন- তা আলোচনা করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে