শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন শ্রম খাতের আরো উন্নয়নে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডাইফ) কর্মকর্তাদের সততা, নিষ্ঠা, দক্ষতার সমন্বয়ে ভুমিকা রাখতে হবে। ২০৪১ সালের মধ্যে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে আত্ননিয়োগ করতে হবে।

তিনি আজ রাজধানীর ইস্কাটনে আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডাইফ) কর্মকর্তাদের প্রথমবারের মতো বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স- এসএফটিসি এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, কলকারখানায় শ্রম পরিদর্শনকে আরো জোরদার করতে হবে। প্রশিক্ষিত কর্মকর্তাদের শ্রম পরিদর্শনে আরো দায়িত্বশীল হতে হবে। শ্রম পরিদর্শনে যেকোন প্রকার ত্রুটি অনেক সময় কারখানার দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়। কারখানার শোভন কর্মপরিবেশ নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে শ্রম পরিদর্শকগণকে।

দুই মাস ব্যাপী বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণে অর্জিত জ্ঞান এবং কর্মক্ষেত্রের বাস্তব জ্ঞানের মিশেলে কর্মকর্তাগণ সত্যিকারের দক্ষ কর্মকর্তা হিসেবে গড়ে উঠবেন প্রতিষ্ঠানের মান-মর্যাদা বৃদ্ধি করবেন বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের এমডিএস আবু মমতাজ সাদউদ্দীন আহমেদ, মন্ত্রণালয়ের সচিব মোঃ এহছানে এলাহী, আইএলও এর কান্ট্রি ডিরেক্টর তোমো পুতিয়াইনেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো নাসির উদ্দীন আহমেদ এবং আরপিএটিসি’র উপপরিচালক সাব্বির আহমেদ এবং দু’জন প্রশিক্ষণার্থী বক্তৃতা করেন।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ৩০ জন কর্মকর্তা প্রথমবারের মতো ১৯ সেপ্টেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ২ মাস ব্যাপী বিশেষ বুনিয়াদি প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। পরে প্রতিমন্ত্রী প্রশিক্ষণার্থীদের হাতে প্রশিক্ষণ সমাপনী সনদ তুলে দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে