অদৃশ্য শক্তি করোনা বিশ্বকে তছনছ করে দিয়েছে। বাদ যাই নাই শিক্ষা ব্যবস্থা। এমন বাস্তবতায় শিক্ষা কার্যক্রম চালু রাখতে  চালু হয় অনলাইন পাঠদান। দেশের প্রেক্ষাপটে আনলাইন শিক্ষা কার্যক্রম নতুন ও এক ভিন্ন বাস্তবতা রূপ নেয়। আর তাই অনলাইন শিক্ষাদানকে আরও কার্যকর ও শিক্ষার্থীবান্ধব করতে, শিক্ষকদের জন্য প্রশিক্ষণের আয়োজন করেন সোনারগাঁও ইউনিভিার্সিটির ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)। প্রশিক্ষণ দেয়া হয় প্রাতিষ্ঠানিক গুণগত মান নিশ্চিতকরণ সেল এর মতো গুরুত্বপূর্ণ বিষয়।

প্রশিক্ষণে বক্তারা অনলাইন পাঠদান প্রযুক্তিকে আরও কতোটা কার্যকরভাবে ব্যবহার করা যায়, সেসব বিষয় তুলে ধরেন। ২০১২ সালে যাত্রা শুরুর পর থেকেই সোনারগাঁও বিশ্ববিদ্যালয় সময়ের সাথে তাল মিলিয়ে তথ্য-প্রযুক্তিতে সক্ষমতা অর্জনকে গুরুত্বের সাথে নিয়েছে। ফলে দেশের অনেক বিশ্ববিদ্যালয় যেখানে প্রযুক্তি খাতে খুড়িয়ে চলছে, তার বিপরীতে সোনারগাঁও বিশ্ববিদ্যালয় অর্জন করেছে প্রাযুক্তিক উৎকর্ষতা। যা সরকারের জিডিটাল বাংলাদেশ বিনির্মাণের যাত্রাকে আরও ত্বরান্বিত করছে।

প্রধান অতিথি হিসেবে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আবুল বাশার, বিশেষ অতিথি হিসেবে ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর মো. আল-আমিন মোল্লা, প্রফেসর ড. এম. এ মাবুদ, ডিন, কলা ও মানবিক অনুষদ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. আলমগীর হোসেন, রেজিস্ট্রার এস, এম, নূরুল হুদা। অনুষ্ঠানের রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায় অনুষদের ডিন, আবুল কালাম, মো. মোস্তফা হোসেন, সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিংরে বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক বুলবুল আহমেদ। অনুষ্ঠানের মূল প্রশিক্ষণ প্রদান করেন,  প্রফেসর ড. ইকরামুল ইসলাম । অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, প্রফেসর ড. মো. আলমগীর হোসেন, ডিন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে