ব্রিটেনের জীবন্ত কিংবদন্তি রানী দ্বিতীয় এলিজাবেথ। ১৬টি সার্বভৌম রাষ্ট্র এবং কমনওয়েলথের প্রধান হিসেবে ১৯৫২ -২০২১ ব্রিটেনের সিংহাসনে সুদীর্ঘ  ৭০ বছরে পা দিয়েছেন মহারানী। এই দীর্ঘ সময়ে তাঁর জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। রানীর ব্যক্তিজীবনের নানা দিক নিয়ে আজকের –

বিশ্বের ১৬টি সার্বভৌম  কমনওয়েলথ রাষ্ট্রগুলো হলো-যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, পাপুয়া নিউগিনি, নিউজিল্যান্ড, জ্যামাইকা, বারবাডোস, বাহামাস, গ্রানাডা, সলোমন দ্বীপপুঞ্জ, টুভালু, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন, বেলিজ, অ্যান্টিগুয়া ও বার্বুডা এবং সেন্ট কিট্রস ও নেভিস। কমনওয়েলথ প্রধান ছাড়াও তিনি ৫৪ সদস্যবিশিষ্ট কমনওয়েলথ অব নেশনসেরও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্যের শাসনকর্তা এবং চার্চ অব ইংল্যান্ডেরও প্রধান। বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় রানী দ্বিতীয় এলিজাবেথ এরই মধ্যে ব্রিটিশ রাজসিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্ণ করেছেন। ব্রিটেনের হাজার বছরের ইতিহাসে তিনি হলেন দ্বিতীয় ব্যক্তি, যিনি সমর্থ হলেন এ বিরল দীর্ঘতম সময়কে ছুঁয়ে দিতে। এর আগে দীর্ঘ সময় সিংহাসনে থাকার রেকর্ড রয়েছে রানী ভিক্টোরিয়ার। ১৮৩৭ থেকে ১৯০১ সাল পর্যন্ত ৬৪ বছর রাজত্ব করেন ভিক্টোরিয়া। আর ১৯৫২ সালের ৬ ফেব্র“য়ারি থেকে আজ অবধি রানীর আসনে আসীন মহামান্য রানী এলিজাবেথ।

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের জন্ম ২১ এপ্রিল ১৯২৬। রানী দুটি জন্মদিন প্রকৃত জন্মদিন হলো ২১ এপ্রিল এবং অফিসিয়াল জন্মদিন জুন মাসের দ্বিতীয় শনিবার।

পিতা ষষ্ঠ জর্জ ও মাতা এলিজাবেথ বউয়েস। ১৯৩৭ সালে এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ ব্রিটেনের রাজার আসনে বসেন। আর সে সময় ব্রিটিশ রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী ছিলেন রাজকুমারী এলিজাবেথ। ১৯৫২ সালের ফেব্র“য়ারি মাসের অদ্ভুত একটি দিনে জীবনটা বদলে যায় সেই রাজকন্যার।

মাত্র ২৫ বছর বয়সে তাঁর মাথায় উঠে রাজমুকুট। ব্রিটেনের হাজার বছরের ইতিহাসে তিনি হলেন দ্বিতীয় ব্যক্তি যিনি এ বিরল দীর্ঘতম সিংহাসনে আসীন। ১৯৫২ সালের ৬ ফেব্র“য়ারি থেকে অদ্যাবধি রাজসিংহাসনে আসীন মহামান্য রানী এলিজাবেথ। তাঁর আমলে ব্রিটেনে ১২ জন প্রধানমন্ত্রী, যুক্তরাষ্ট্রে ১৩ জন প্রেসিডেন্ট ও ছয়জন পোপ নির্বাচিত হয়েছেন।

১৯৪০ সালে এলিজাবেথ প্রথম রেডিও বিবিসিতে শিশুদের উদ্দেশে ভাষণ দেন। ১৯৪৩ সালে ১৬ বছর বয়সে এলিজাবেথ প্রথম জনসম্মুখে আসেন।

বিশ্ব ভ্রমণে লাগে না কোনো পাসপোর্ট। প্রায় ১৬ লাখ কিলোমিটার পাড়ি দিয়ে রানী দ্বিতীয় এলিজাবেথ সফর করেছেন পৃথিবীর ১১৬টি দেশ।

রানী সিংহাসনে আসীনের ২৫ বছর পূর্তি উপলক্ষে একবার বিশ্বভ্রমণে বের হয়েছিলেন। ১৯৭৪ সালের ১৭ মে ব্রিটেনের গ্লাসগো থেকে তিনি যাত্রা শুরু করেন। সে যাত্রায় রানী ৩৬টি দেশ ভ্রমণ করেন। রানীর ১২৯টি প্রতিকৃতি বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে। এখন পর্যন্ত রানী ৩৫টি রাজকীয় কর্মকান্ডে অংশ নিয়েছেন। এদিকে ব্যক্তিগত শখ হিসেবে রানী কুকুর পুষতে পছন্দ করেন। এখন পর্যন্ত তিনি জীবনে পর্যন্ত ৩০টি কুকুর পুষেছেন।

বিয়ের ৭০ বছর পূর্তি উপলক্ষে গ্রিনিচ মান সময় ১৩০০টায় ওয়েস্টমিনস্টার অ্যাবের ঘণ্টা বাজানো হয়।  এ রাজ দম্পতির চার সন্তান, আট নাতি-নাতনি রয়েছেন।

২০১৫ সালের অক্টোবর মাসে ৮৮ বছর বয়সী থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুল্যদুর মৃত্যুর পর বর্তমানে তিনি বিশ্বের প্রবীণতম শাসকও বটে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে