বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা শুধু উচ্চশিক্ষার সুযোগকে বিস্তৃত করে না, ভবিষ্যতের কর্মবাজারেও তা দারুণ কার্যকর। যাঁরা ভবিষ্যতে শুধু শিক্ষক বা গবেষক হতে চান, তাঁদের জন্যই শুধু গবেষণা নয়, গবেষণা আসলে উচ্চশিক্ষার একটি অংশ। স্নাতক-স্নাতকোত্তর পর্যায়ে গবেষণায় আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বেশি জোর দেওয়া প্রয়োজন। শনিবার (২ জুলাই) রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত সোনারগাঁও ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এসইউ’র ইনস্টিটিউশনাল কোয়ালিটি এডুকেশনাল সেল আয়োজিত স্নাতক পর্যায়ে গবেষণা এবং প্রকল্প সম্পর্কে প্রাথমিক ধারণা  বিষয়ক ট্রেনিং ‍প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। ট্রেনিং প্রোগ্রামে বক্তারা উপরিউক্ত কথাগুলো তুলে ধরেন। এসইউ’র বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের সকল শিক্ষকদের অংশগ্রহনে এ ট্রেনিং প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর মো: আল-আমিন মোল্লা, কলা ও মানবিক অনুষদের ডিন প্রফেসর ড. এম এ মাবুদ, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম, রেজিস্ট্রার এস. এম নূরুল হুদা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কী-নোট স্পিকার ছিলেন  আইকিউএসি’র পরিচালক এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো: আলমগীর হোসেন, মডারেটর ছিলেন এসইউ’র আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক মো: বুলবুল আহমেদ এবং কো-অর্ডিনেটর ছিলেন এসইউ’র আইকিউএসি’র উপ পরিচালক আবু হানিফ।

অনুষ্ঠানের প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল বাশার উদাহরণ দিয়ে গবেষণার গুরুত্বের কথা তুলে ধরে বলেন, শিক্ষকদের নতুন নতুন গবেষণা করতে হবে। সেই সাথে তাদের গবেষণা হতে হবে এনালিটিক্যাল ও কেস স্টাডি ধরনের।

তিনি আরও বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটিতে এ ধরনের ট্রেনিং প্রোগ্রাম ভবিষ্যতে আরো আয়োজন করা হবে। যাতে করে এ ইউনিভার্সিটির শিক্ষকেরা আরও বেশি নিজেদের গবেষণা কাজে নিয়োজিত করতে পারেন। সেই সাথে শিক্ষকেরা গবেষণায় আরও বেশি দক্ষ হয়ে উঠতে পারেন।

ট্রেনিং প্রোগ্রামের শুরুতেই কী-নোট স্পিকার আইকিউএসি’র পরিচালক এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো: আলমগীর হোসেন প্রজেক্টরের মাধ্যমে স্নাতক পর্যায়ে গবেষণা এবং প্রকল্প সম্পর্কে প্রাথমিক ধারণা  বিষয়ক ট্রেনিং ‍প্রোগ্রামের মূল গবেষণাপত্র সবার সামনে তুলে ধরেন।

বিশেষ অতিথি ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক মো: আল-আমিন মোল্লা ট্রেনিং প্রোগ্রামে উপস্থিত থাকতে পেরে তার ভালো লাগার কথাও জানিয়ে বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটিতে CRTC নামে একটি গবেষণা প্রতিষ্ঠান রয়েছে।

ইউনিভার্সিটির রেজিস্ট্রার এস এম নুরুল হুদা গবেষণার জন্য ম্যানুয়াল তৈরির ওপর গুরুত্ব আরোপ করেন।

ইউনিভার্সিটির বিজনেস অনুষদের ডিন প্রফেসর আবুল কালাম, গবেষণার জন্য শুরুতে প্রপোজাল লেখার গুরুত্বের কথা সবাইকে জানান।

পরে মডারেটর সেশন পরিচালনা করেন এসইউ’র আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক মো: বুলবুল আহমেদ। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলো অধিকার টিভি ও দৈনিক অধিকার নিউজ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে