জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে নিচে বর্ণিত বিষয়সমূহে পূর্ণকালীন গবেষক হিসেবে ভর্তির জন্য অনলাইনে দরখাস্ত আহবান করা হয়েছে।

এম ফিল প্রোগ্রামের ভর্তির বিষয়সমূহ :

গ্রুপ : আর্টস : বাংলা, ইংরেজি, আরবি, সংস্কৃত, ইসলামিক স্টাডিজ, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি।

গ্রুপ : সোশ্যাল সায়েন্স : সমাজবিজ্ঞান, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি।

গ্রুপ : ন্যাচারাল সায়েন্স : পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যান।

গ্রুপ : লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স : প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান।

গ্রুপ : বিজনেস স্টাডিজ : একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট

স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট।

পিএইচ ডি প্রোগ্রামে ভর্তির বিষয়সমূহ : গ্রুপ : আর্টস : বাংলা, ইংরেজি, আরবি, পালি, সংস্কৃত, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, দর্শন।

গ্রুপ : সোশ্যাল সায়েন্স :  সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি।

গ্রুপ : ন্যাচারাল সায়েন্স : পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, পরিসংখ্যান।

গ্রুপ : লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স : প্রাণিবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, মৃত্তিকাবিজ্ঞান।

গ্রুপ : বিজনেস স্টাডিজ : একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, ম্যানেজমেন্ট

স্টাডিজ, মার্কেটিং, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং।

জরুরি তথ্য : বাংলাদেশের সমাজ চাহিদা ও উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতিরাষ্ট্র গঠন প্রক্রিয়া, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়ন, ব্যবসা বাণিজ্য উন্নয়ন ও সম্প্রসারণ, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জসমূহের সাথে সংশ্লিষ্ট গবেষণা কর্মকে অগ্রাধিকার দেয়া হবে।

ভর্তির যোগ্যতা:  এম ফিল প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে : সব পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/ শ্রেণীসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ( সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিসহ উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা জিপিএ ২.৫ থাকতে হবে। তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা

জিপিএ ২.৫ রয়েছে তারা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।

অথবা স্নাতক (পাস) সহ  স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% বা জিপিএ ২.৭৫ নম্বর থাকতে হবে। তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস)  ও মার্স্টাস উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

পিএইচ ডি ভর্তির ক্ষেত্রে : এম ফিল/সমমানের ডিগ্রিধারী হতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এম এ এস, এডভান্সড এম বি এ ডিগ্রিধারীগণও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন। উভয়ক্ষেত্রে, স্বীকৃত জার্নালে প্রার্থীর ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ

থাকতে হবে।

অথবা বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/ প্রতিষ্ঠানের শিক্ষক যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩ টি প্রথম বিভাগ/ শ্রেণি বা জিপিএ/সিজিপিএ ৩ বা তর্দুদ্ধ, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২ টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে তারা সরাসরি
পিএইচ ডি প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষা জীবনে ন্যূনতম ২ টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। আর্টস/ সোশ্যাল সায়েন্স/ বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন লেখক গ্রহণযোগ্য, তবে প্রার্থীকে মূল লেখক হতে হবে। ন্যাচারাল সায়েন্স/লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ জন লেখক গ্রহণযোগ্য, তবে প্রার্থীকে মূল লেখক হতে হবে।

সমমানের পরীক্ষায় পাশ করা বিদেশের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়মানুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এম ফিল/পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন।

অনলাইনে আবেদন ফরম পূরণের তারিখ : ৮ জুলাই থেকে ১৭ আগস্ট ২০২১ পর্যন্ত।

সোনালী সেবার মাধ্যমে টাকা জমা দেয়ার তারিখ : ১১ জুলাই থেকে ২২ আগস্ট ২০২১ পর্যন্ত।

লিখিত পরীক্ষা (সরাসরি/অনলাইন) গ্রহণের তারিখ : ২৬ আগস্ট থেকে ২৯ আগস্ট ২০২১ পর্যন্ত। (বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত)।

লিখিত পরীক্ষা ফলাফল প্রকাশ : ২ সেপ্টেম্বর ২০২১।

ZOOM অ্যাপের মাধ্যমে প্রার্থীর মৌখিক পরীক্ষা গ্রহণের তারিখ : ৫ সেপ্টেম্বর থেকে ৯ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত।

ভর্তি যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২১।

পে স্লিপ ডাউন লোড ও ভর্তির তারিখ : ১৯ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত।

কোর্সওয়ার্ক/গবেষণা কার্যক্রম শুরুর তারিখ : ৩ অক্টোবর ২০২১। (পরিস্থিতি বিবেচনা পূর্বক অনলাইন বা জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোর্সওয়ার্ক পাঠ কার্যক্রম পরিচালিত হবে।)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে