ইংলিশ প্রিমিয়ার লিগে এখনো বাকি তিন ম্যাচ। ইংলিশ প্রিমিয়ার লিগে ‘সুপার সানডেতে’ চেলসির বিরুদ্ধে আজ রোববার (২১ মে) মাঠে নামছে ম্যানচেস্টার সিটি। চেলসির বিরুদ্ধে মাঠে নামার আগেই আর্সেনালের হারে ইপিএলে ‘হ্যাট্রিক’ চ্যাম্পিয়ন হয়ে গেছে পেপ গার্দিওলার সিটি। এই নিয়ে ছয় মৌসুমের মধ্যে পাঁচ বার ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ৩৫ ম্যাচে ম্যান সিটির পয়েন্ট ৮৫। গোল পার্থক্য +৬১। ইপিএলের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে রয়েছে আর্সেনাল। ইপিএলে চলতি মৌসুমে ৩৭তম ম্যাচ খেলেছে আর্সেনাল। ম্যান সিটির সঙ্গে আর্সেনালের পয়েন্টের পার্থক্য ৪। আর্সেনাল জিতলে ম্যান সিটিকে অপেক্ষা করতে হত। পয়েন্ট টেবিলের তলানির দিকে থাকা দল নটিংহ্যাম ফরেস্টের কাছে ১-০ তে আর্সেনালের হারে ম্যান সিটির চ্যাম্পিয়নশিপ নিশ্চিত হয়ে গেল। আর্সেনালের আর এক ম্যাচ বাকি। জিতলেও ৮৪ পয়েন্ট অবধি পৌঁছতে পারবে। ম্যান সিটির ৩৫ ম্যাচেই রয়েছে ৮৫ পয়েন্ট।

১৯৯৯২-৯৩ মৌসুম থেকে শুরু হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। গত ৩ দশকে মাত্র ২টি দল পরপর তিনবার এই লিগ চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করেছে। এর আগে একাধিকবার এই নজির গড়েছে ম্যান ইউ। ১৯৯৮-৯৯, ১৯৯৯-২০০০ ও ২০০০-০১ মৌসুম এবং ২০০৬-০৭, ২০০৭-০৮ ও ২০০৮-০৯ মৌসুমে প্রিমিয়ার লিগ খেতাব যায় ম্যানচেস্টার ইউনাইটেডে।  ২০২০-২১, ২০২১-২২ ও ২০২২-২৩ মৌসুমে লিগ জিতল ম্যানচেস্টার সিটি। এবার চ্যাম্পিয়ন ৩ ম্যাচ বাকি থাকতেই।

ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর ‘ট্রেবল’ জয়ের সামনে ম্যান সিটি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও পৌঁছে গিয়েছে সিটি। ইউরোপের সেরা ক্লাব হওয়ার পথে সিটির সামনে বাধা ইটালির বিখ্যাত ক্লাব ইন্টার মিলান। এফএ কাপের ফাইনালেও পৌঁছে গিয়েছে সিটি। এই টুর্নামেন্টের ফাইনালে সিটির প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড।‘ট্রেবল’ মুকুট জিততে পারলে ম্যান ইউয়ের পর ইংল্যান্ডের দ্বিতীয় দল হিসেবে এই কৃতিত্ব অর্জন করবে সিটি। ইউরোপের ফুটবলের ইতিহাসে এখনও পর্যন্ত মাত্র ৭টি দল এই নজির গড়তে পেরেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে